ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

সমুদ্র সম্পদ লুট ঠেকাতে চান আব্দুল মোমেন

ডিপ্লোমেটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
সমুদ্র সম্পদ লুট ঠেকাতে চান আব্দুল মোমেন

ঢাকা: ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সম্পদ হাতে নেওয়ার চেষ্টা হচ্ছে। কারণ এ অঞ্চলের সম্পদ কেউ কেউ লুট করছে।

এ সম্পদের লুট ঠেকাতে চান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। যৌথভাবে তিনি এটি করতে চান।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এর আগে ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেন মোমেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইওআরএ’র মহাসচিব সালমান আল ফারিসি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম।

আলাপের সময় ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অনেকের নজর রয়েছে বলে জানান ড. এ কে আব্দুল মোমেন। এখানকার রিসোর্স কীভাবে ব্যবহার করা যায়, সে ব্যাপারে তারা আলোচনা করছেন বলেও জানান।

এক প্রশ্নের উত্তরে ড. মোমেন বলেন, মহাসাগরে জাহাজে আক্রমণ হয়। পাইরেসি হয়। অনেকেই মাছ ধরে, এক্সেস ফিশিং করে। আমরা এসব ঠেকাতে চাই।

এ সময় আইওআরএ’র মহাসচিব সালমান আল ফারিসি বলেন, সম্মেলনে আমরা অর্থনৈতিক উন্নয়ন সহযোগিতা নিয়ে জোর দিয়েছি, কোনো বিষয়ে সামরিক নয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম জানান, সম্মেলনে ৮টি বিষয়ে ফোকাস করা হয়েছে। এগুলো হলো- সমুদ্র নিরাপত্তা, সমুদ্র বাণিজ্য, দুর্যোগ প্রতিরোধ, মৎস্য ব্যবস্থাপনা, ট্যুরিজম, ব্লু -ইকোনমি ইত্যাদি। এছাড়া ক্লাইমেট চেঞ্জ বিষয়টি অন্তর্ভুক্ত করতে নতুন প্রস্তাব দেওয়া হয়েছে। আইওআরএ’র পর্যবেক্ষক দেশ হিসেবে সৌদি আরবের নাম প্রস্তাব করা হয়েছে।

আইওআরএ’র মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেন ১৬টি দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী। উপস্থিত ছিলেন আইওআরএ সদস্য ২৩ ও পর্যবেক্ষক ১০ দেশ থেকে ১৩৪ জন প্রতিনিধি।

১৬ দেশের মধ্যে রয়েছে- ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, মাদাগাস্কার, সাউথ আফ্রিকা, সোমালিয়া, ইয়েমেন, মালদ্বীপ, জাপান, মরিশাস, তাঞ্জানিয়া।

উল্লেখ্য, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের বর্তমান চেয়ার বাংলাদেশ। ২৩ সদস্য দেশের এই সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন শুরুর আগে ২২-২৩ সিনিয়র অফিসিয়ালস’র বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
টিআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa