ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

পায়রা বন্দরের নতুন জেটিতে ভিড়ল বিদেশি জাহাজ

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, মে ১৫, ২০২৪
পায়রা বন্দরের নতুন জেটিতে ভিড়ল বিদেশি জাহাজ

পটুয়াখালী: দেশের তৃতীয় ও স্বাধীন বাংলাদেশের প্রথম সমুদ্র বন্দর পায়রার নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি (মাদার ভেসেল) জাহাজ।

বুধবার (১৫ মে) দুপুরে বন্দরে নবনির্মিত জেটিতে পানামার পতাকাবাহী জেন নামের একটি বিদেশি জাহাজ নোঙর করেছে।

বন্দর সূত্র জানায়, দুবাইয়ের ফৌজিয়া বন্দর থেকে ৫০ হাজার ৫০০ টন লাইমস্টোন নিয়ে বাংলাদেশে আসে জাহাজটি। ইনার ও আউটার অ্যাঙ্করে লাইটারেজ করে বন্দরের জেটিতে ২৪ হাজার টন লাইমস্টোন নিয়ে নোঙর করে। ২০০ মিটার দীর্ঘ এ জাহাজটি পায়রা বন্দরের জেটিতে নোঙর করায় বন্দর কর্তৃপক্ষ ও জেটিতে কর্মরত শ্রমিকদের মধ্যে আনন্দে খুশি ছড়িয়ে পড়ে।

পায়রা বন্দের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান বলেন, পরীক্ষামূলক একটি জাহাজ বন্দরের জেটিতে অবস্থান নিয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে প্রধানমন্ত্রী পায়রা বন্দর সফরে আসবেন এবং বন্দরের জেটিসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা উদ্বোধন করবেন।

২০১৩ সালের ১৯ নভেম্বর পটুয়াখালীর কলাপাড়ার রামনাবাদ চ্যানেলে দেশের তৃতীয় সমুদ্র বন্দর হিসেবে পায়রার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ২০১৬ সালের আগস্টে বন্দরের বহিঃনোঙরে অপারেশন কার্যক্রম শুরু হয়। সেই থেকে বন্দরে আগত জাহাজের লাইটারেজের মাধ্যমে পণ্য খালাস করা হয়। এছাড়া পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের নিজস্ব জেটিতে চলতো খালাস কার্যক্রম।

চার হাজার কোটি টাকা ব্যয়ে এই বন্দরের জন্য প্রথম টার্মিনালসহ বন্দরের ইয়ার্ড, ছয় লেনের সংযোগ সড়ক অনুসাঙ্গিক সুযোগ সুবিধা নিশ্চিত করার কাজ চলছে। এছাড়া আন্দারমানিক নদীর উপর ছয় লেনের সেতু নির্মানের কাজ ও দ্রুত সময়ের মধ্যে শুরু হচ্ছে।

বাংলাদেশ সময়: ২৩০৭ ঘণ্টা, মে ১৫, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।