ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

টয়লেটের সামনে বঙ্গবন্ধুর ছবি ‘রেখে’ ফেসবুকে পোস্ট, যুবক কারাগারে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
টয়লেটের সামনে বঙ্গবন্ধুর ছবি ‘রেখে’ ফেসবুকে পোস্ট, যুবক কারাগারে

দিনাজপুর: টয়লেটের সামনে বঙ্গবন্ধুর ছবি রেখে সেই দৃশ্যের ছবি তুলে ফেসবুকে পোস্ট দেওয়ার অভিযোগে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার মশিউর রহমান জীবন (২২) নামে এক যুবককে কারাগারে পাঠানো হয়েছে। দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের টয়লেটের সামনে থেকে ছবিটি তোলা হয়।

 

মঙ্গলবার (১৮ অক্টোবর) জীবনকে আদালতে তোলা হলে জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠান বিচারক।

এর আগে সোমবার (১৭ অক্টোবর) রাতে তাকে গ্রেফতার করে পুলিশ। এদিন সন্ধ্যায় তার নামে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ড মাস্টার ফারুক উল আলম বাদী হয়ে ডিজিটাল আইনে মামলাটি দায়ের করেন।  

জীবন ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার দোগাছি গ্রামের আজগর আলীর ছেলে। তিনি সামাজিক সংগঠন সেভ দ্য ফিউচার ফাউন্ডেশনের ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি।  

জানা যায়, রোববার (১৬ অক্টোবর) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ওই বিষয়ে স্ট্যাটাস দেন তিনি।

মামলার এজাহারে বলা হয়েছে, জীবন তার ফেসবুক আইডি থেকে গত ১৬ অক্টোবর হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাঙলি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ছবি পোস্ট করেন। যা বঙ্গবন্ধু এবং সরকারের সুনাম ক্ষুণ্ন করেছে এবং জনমনে বিভ্রান্তি ছড়িয়েছে।  

এ বিষয়ে প্রতিষ্ঠানটির পরিচালক ডা. কাজী শামীম হোসাইন বলেন, বঙ্গবন্ধুর ছবি ফেসবুকে দিয়ে অবমাননা করবে, আমাদের স্টাফরা তা দেখলে মামলা দেবে না কিংবা পুলিশকে জানাবে না—এটা হয় নাকি? বঙ্গবন্ধুকে অবমাননা করার অধিকার কারও নেই। টয়লেটের সামনে ছবি রেখে তা তুলে ফেসবুকে দেবে আর আমরা ব্যবস্থা নেবো না, তা হয় না। ছবিটি ওই জায়গায় পড়ে থাকলে কারও না কারও চোখে পড়তো। এতে বোঝা যায়, ছবিটি ওই ছেলে কিংবা অন্য কেউ রেখেছে। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেবে পুলিশ। আমি এ বিষয়ে আর কোনো কথা বলতে চাই না।

দিনাজপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভিরুল ইসলাম জানান, হাসপাতাল কর্তৃপক্ষ ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২১(২) ২৫(২) ২৯(১) ধারায় মামলা দিয়েছে। মামলা নং ৪৭, তারিখ ১৭/১০/২০২২ ইং। এ মামলায় আসামিকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। মামলার আলামত জব্দ করা হয়েছে, তা পরীক্ষা করার জন্য ঢাকায় পাঠানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।