ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভাঙনের মুখে দৌলতদিয়া ফেরি ঘাট 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
ভাঙনের মুখে দৌলতদিয়া ফেরি ঘাট 

রাজবাড়ী: হঠাৎ করে পদ্মা নদীতে পানি বেড়ে যাওয়ায় তীব্র ভাঙন দেখা দিয়েছে রাজবাড়ী জেলার দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায়।

৫ নম্বর ফেরি ঘাটটি পড়েছে ভাঙনের কবলে।

তীব্র স্রোতে শতাধিত মিটার অংশ নদী গর্ভে চলে গেছে। ঘাট ক্ষতিগ্রস্ত হওয়ায় ৭টি ফেরি ঘাটের  মধ্যে ৩টি ঘাট বর্তমানে বন্ধ রয়েছে। ফেরি ঘাট রক্ষায় নদীপাড়ে বালু ভর্তি জিও ব্যাগ ফেলছে বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ। ভাঙনে ঘাট এলাকার ক্ষুদ্র ব্যবসায়ীরা তাদের দোকান ঘর ভেঙে নিরাপদে সরিয়ে নিচ্ছেন।  

রাজধানী ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার হিসেবে পরিচিত পদ্মা নদী তীরবর্তী জেলা রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট। এই ঘাটে রয়েছে ৭টি ফেরি ও ১টি লঞ্চ ঘাট। পদ্মা নদীর পানি হঠাৎ করে বৃদ্ধি পাওয়ায় ঘাট এলাকায় দেখা দিয়েছে তীব্র নদী ভাঙন। ভাঙনে মঙ্গলবার দুপুরে দৌলতদিয়ার ৫ নম্বর ফেরি ঘাটটি নদীগর্ভে বিলীন হয়ে যায়।  

প্রত্যাক্ষদর্শীরা জানান, মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুর ২টার কিছুক্ষণ পর পদ্মায় তীব্র  ঘূর্ণি স্রোতের সৃষ্টি হয়ে এই ভাঙন শুরু হয়।  
ভাঙনের কবল থেকে ফেরিঘাট রক্ষার জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) র‌্যাকার দিয়ে ফেরিঘাটের পন্টুন নিরাপদে সরিয়ে নেয়।

ফেরিঘাটের মৎস্য ব্যবসায়ী মো. শাহজাহান বলেন, ভাঙনের কবলে পড়ে এখন পর্যন্ত ১০-১৫ জন তাদের ব্যবস্যা প্রতিষ্ঠান অন্য স্থানে সরিয়ে নিয়েছেন। বাকিরা রয়েছেন ভাঙন আতঙ্কে।  

নদী ভাঙনের কারণে দোকান ঘর ভেঙে আগেই সরিয়ে নিচ্ছেন করিম শেখ। তিনি বলেন, নদী পাড়েই আমার দোকান। যখন তখন তলিয়ে যেতে পারে। তাই আগেই নিরাপদে সরে যাচ্ছি। তবে নতুন করে বোধহয় আর দোকান করার জায়গা পাব না।
বিআইডব্লিউটিসি কার্যালয় সূত্রে জানা গেছে, বর্তমানে দৌলতদিয়া ফেরি ঘাটের ৩, ৪, ৬ ও ৭ নম্বর ঘাটগুলো চালু রয়েছে। দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে ৭টি রো রো ও ৪টি ছোট ফেরি যানবাহন ও যাত্রী পারাপারে চলাচল করছে।

বিআইডব্লিউটিএ কার্যালয় আরিচা সাব ডিবিশন নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম জানান, পদ্মার এই ভাঙন একটি প্রাকৃতিক দুর্যোগ। ভাঙন রোধে জরুরি ভিত্তিতে বালি ভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে। মঙ্গলবার বিকেল থেকে দৌলতদিয়া ৫নম্বর ফেরি ঘাটের তীর ও পন্টুন রক্ষায় কাজ শুরু হয়েছে। এই প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আমাদের প্রস্তুতি রয়েছে। বন্ধ হয়ে থাকা ৫নম্বর ফেরি ঘাটটি দ্রুত সময়ের মধ্যে সংস্কার করে পুনরায় চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।