ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

এক ইলিশের দাম সাড়ে ৬ হাজার!

জাহিদুল ইসলাম মেহেদী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
এক ইলিশের দাম সাড়ে ৬ হাজার!

বরগুনা: বরগুনায় একটি ইলিশ বিক্রি হয়েছে ৬ হাজার ৪৪০ টাকায়। সারাদেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি।

নিত্যপণ্যের পাশাপাশি মাছ, মাংস ও সবজির বাজারও সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে। এমনকি উপকূলীয় জেলা হওয়া সত্ত্বেও বরগুনায় মাছের দাম আকাশ ছোঁয়া।

রোবার (২৮ আগস্ট) সন্ধ্যায় বরগুনা পৌর মাছ বাজারে মাছ কিনতে আসেন সোহাগ হাফিজ নামে স্থানীয় এক সংবাদকর্মী। ঘণ্টাখানেক বাজার ঘুরেও মাছ কিনতে পারেননি তিনি। খালি ব্যাগ নিয়েই বাড়ি ফিরতে হয়েছে তাকে।

প্রতিবেদকের সঙ্গে কথা হলে আক্ষেপ করে ওই সংবাদকর্মী বলেন, বরগুনা সমুদ্র উপকূলীয় জেলা হওয়া সত্ত্বেও মাছের যে চড়া দাম তাতে মনে হয় আমাদের মতো সাধারণ মানুষের মাছ না খেয়েই থাকতে হবে। ভাবা যায় এক কেজি ইলিশের দাম ২৮০০ টাকা! যা কিনতে হলে আমাদের প্রায় এক মাসের বেতনই শেষ।

আবু সালেহ নামে এক আইনজীবীর সহকারী বলেন, আমি মেসে থাকি। আজ মাছ ও সবজি কিনতে আমাদের বরাদ্দ করা হয় ৫০০ টাকা। কিন্তু এই টাকায় পরিমাণ মতো মাছ ও সবজি কেনা সম্ভব নয়। তাই ৫০০ টাকা কেজি দরের আধা কেজি চিংড়ি ও অল্প কিছু সবজি কিনে ফিরতে হয়েছে আমাকে।

বরগুনা পৌর মাছ বাজারে খুচরা মাছ বিক্রেতা লিটন মিয়া বলেন, ঝড়ের কারণে জেলেরা মাছ ধরা থেকে বিরত ছিল। তাই স্থানীয় নদীগুলোর মাছ দিয়ে এই অঞ্চলের চাহিদা পূরণ করা হচ্ছে। চাহিদার তুলনায় বাজারে সরবরাহ কম থাকায় মাছের দাম আগের তুলনায় বেড়ে গেছে।  

তিনি আরও বলেন, বড় সাইজের ইলিশ কেজিপ্রতি ২৮০০ টাকা থেকে তিন হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। তবে চাষ জাতীয় মাছের দাম কিছুটা কম।

মাছ ব্যবসায়ী কামাল বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করার পাশাপাশি জানান, দুই কেজি ৩০০ গ্রাম ওজনের একটি ইলিশ পায়রা নদীর এক জেলের কাছ থেকে তিনি কিনে নেন। ইলিশটি মুখ থেকে লেজ পর্যন্ত প্রায় দুই ফুট লম্বা। পিঠের দিকটা বেশ মোটা। পেটে ডিম আছে। দেখতে বেশ চকচকে। তিনি ইলিশটি ২৮০০ টাকা কেজিপ্রতি দরে বিক্রি করেন ৬ হাজার ৪৪০ টাকায়।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।