ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডিআরইউ সদস্যদের সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
ডিআরইউ সদস্যদের সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ

ঢাকা: ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সদস্যদের ‘অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য অধিকার আইন’ বিষয়ক প্রশিক্ষণ দিল সংগঠনটি। ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভের (এমআরডিআই) সহায়তায় দিনব্যাপী এ প্রশিক্ষণে সংগঠনের ৩০ সদস্য অংশ নেন।

 

শনিবার (৩০ জুলাই) ডিআরইউয়ের নসরুল হামিদ মিলনায়তনে সকাল ১০টায় ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিবের পরিচালনায় প্রশিক্ষণ উদ্বোধন করেন তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ।  

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন এমআরডিআই-এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান ও ডিআরইউর তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ।

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেন, অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে সমাজকে নাড়া দেওয়ার মত ভূমিকা রাখেন সাংবাদিকরা। জনগণের তথ্য জানার কাজটি করছেন সাংবাদিকরা। কোথায় কি হচ্ছে তা তুলে ধরেন তারা। সাংবাদিকদের কাজ হলো অন্ধকারে আলো ফেলা। তথ্য অধিকার আইন ব্যবহার করে অনুসন্ধানী সাংবাদিকতা করার জন্য তথ্য কমিশন সহায়তা করবে।  

দিনব্যাপী প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের হাতে সনদ তুলে দেওয়া হয়। ফোজো মিডিয়া ইনস্টিটিউট, লিনিয়াস ইউনিভার্সিটি, সুইডেনের ‘ইমপ্রুভিং কোয়ালিটেটিভ জার্নালিজম ইন বাংলাদেশ’ প্রকল্পের অধীনে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এমআরডিআই-এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান, এমআরডিআই’র ইনভেস্টিগেটিভ জার্নালিজম হেল্পডেস্কের হেড অফ ক্যাপাসিটি বিল্ডিং বদরুদ্দোজা বাবু এবং ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু ‘অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য অধিকার আইন’ বিষয়ক প্রশিক্ষণ দেন।  

প্রশিক্ষণের সমন্বয়কের দায়িত্ব পালন করেন ডিআরইউর তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ, এমআরডিআই-এর ম্যানেজার ইমপ্লিমেন্টেশন আইকিউ প্রোজেক্ট সানাউল হক দোলন।  

প্রশিক্ষণে উপস্থিত ছিলেন এমআরডিআই’র আইকিউজেবি প্রোজেক্ট ম্যানেজার তানিম আহমেদ এবং আইকিউজেবির প্রোজেক্ট কো অর্ডিনেটর সেলিম বাশার।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিআরইউর প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, আপ্যায়ন সম্পাদক মুহাম্মাদ আখতারুজ্জামান ও কল্যাণ সম্পাদক কামরুজ্জামান বাবলু।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
টিআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।