ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

মহানবীকে নিয়ে কটূক্তি: সারাদেশে মুসল্লিদের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, জুন ১০, ২০২২
মহানবীকে নিয়ে কটূক্তি: সারাদেশে মুসল্লিদের বিক্ষোভ মহানবীকে নিয়ে কটূক্তি করায় রাজশাহীতে বিক্ষোভ

বিশ্ব মুসলিম উম্মাহর হৃদয়ের স্পন্দন মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই নেতার কটূক্তির প্রতিবাদে রাস্তায় নেমেছেন দেশের লাখ লাখ হাজারো মুসল্লি।

শুক্রবার (১১ জুন) জুমার নামাজের পর নওগাঁ, রাজশাহী, পঞ্চগড়সহ বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ মিছিল সমাবেশ করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

জানা গেছে, রাজশাহীতে তৌহিদী জনতা ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মহানগরীর সাহেববাজার এবং মনি চত্বর থেকে বিক্ষোভ মিছিল হয়েছে। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মিছিল দুটি একত্রিত হয়ে সাহেববাজার জিরো পয়েন্টে সমাবেশে মিলিত হয়। ঘণ্টাব্যাপী চলা এ বিক্ষোভ কর্মসূচিতে বিজেপি ও ভারতের প্রতি নিন্দা জানানো হয়।

মিছিলে বার বার ‘বিশ্বনবীর অপমান, মুসলিমরা সইবে না’, ‘নারায়ে তাকবীর- আল্লাহু আকবার’ ধ্বনি উচ্চারিত হতে থাকে।

বক্তারা বলেন, মুসলমানদের টার্গেট করে ভারতের উগ্র হিন্দুত্ববাদী রাজনীতি সবার জন্য বিপদজনক। সেটি নোংরামির পর্যায়ে চলে গেছে। এ সময় ভারত সরকারের প্রতি ধর্মীয় সম্প্রীতির আহ্বান জানিয়ে রাষ্ট্রীয়ভাবে নিন্দা জ্ঞাপনের প্রস্তাব করেন বিক্ষোভকারীরা।

নওগাঁয় বিক্ষোভ সমাবেশ করেন ধর্মপ্রাণ মুসল্লিরামহানবী হযরত মুহাম্মদ (সা.) ও তার স্ত্রী আয়েশা (রা.) সম্পর্কে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতা নুপুর শর্মা ও নাভিন কুমার জিন্দালের অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে জেলায় মিছিল ও সমাবেশ করে ইসলামী আন্দোলন বাংলাদেশ নওগাঁ জেলা শাখা। শুক্রবার জুমার নামাজ শেষে হাজারো মুসল্লি এ কর্মসূচি পালন করেন।

নামাজ শেষে বিভিন্ন মসজিদ থেকে মুসল্লিরা শহরের  নওজোয়ান মাঠে এসে জমায়েত হন। সেখানে এক সংক্ষিপ্ত মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলসহ ব্রিজের মোড়ে কেন্দ্রীয় জামে মসজিদে এসে মিলিত হন। পরে সেখানে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ নওগাঁ জেলা কমিটির সভাপতি মাস্টার মো. আশরাফুল আলম। বক্তারা মুসলমানের প্রাণের মানুষ মহানবীর প্রতি কটূক্তি করা দুই বিজেপি নেতাকে অবিলম্বে গ্রেফতার করে শাস্তির আওতায় নেওয়ার দাবী জানান।

পঞ্চগড়েও বিক্ষোভ সমাবেশ হয়পঞ্চগড়েও নুপুর শর্মা ও কুমার জিন্দালের শাস্তি চেয়ে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ মিছিল করেছেন অঞ্চলটির মুসল্লিরা।

জুমার নামাজের পর শহরের বিভিন্ন মসজিদ থেকে মুসল্লিরা শহরের শেরে বাংলা পার্কের চৌড়ঙ্গী মোড়ের সামনে সমবেত হন। পরে বিভিন্ন ধর্মীয় সংগঠনের ব্যানারে বিক্ষোভ মিছিল শুরু হয়।

মুসল্লিরা মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে গিয়ে সমাবেশ করেন। এ সময় ‘বিশ্বনবীর অপমান, সইবে নারে মুসলমান’, ‘ইসলামের শত্রুরা, হুঁশিয়ার সাবধান’, ‘নুপুর শর্মার দুই গালে, জুতা মারো তালে তালে’ ইত্যাদি স্লোগান দেওয়া হয়।

বক্তারা বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে নুপুর শর্মা যে মন্তব্য করেছেন তা ন্যক্কারজনক। বিশ্বনবীকে নিয়ে কটূক্তি কোনোভাবে বরদাশত করা হবে না। আমরা বিজেপির ওই দুই নেতাসহ যারা এর সাথে জড়িত তাদের সকলের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবী করছি। যাতে আর কোনো অন্য ধর্মের মানুষ কোনো ধর্মের মানুষকে অবমাননা না করে।

এ সমাবেশে বক্তব্য দেন সম্মিলিত খতমে নবুয়ত সংরক্ষণ পরিষদের সভাপতি মুফতি আ. ন. ম আব্দুল করিম, ঈমান আক্বীদা রক্ষাকারী কমিটির সভাপতি ড. আব্দুর রহমান, পঞ্চগড় জেলা ইসলামী আন্দোলনের সাধারণ সম্পাদক ক্বারী আব্দুল্লাহ, হাফেজ মীর মোর্শেদ তুহিন প্রমুখ।

মহানবীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে শহরের পাশাপাশি জেলার তেঁতুলিয়া, আটোয়ারী, বোদা ও দেবীগঞ্জ উপজেলায় বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ মিছিল করেছেন মুসল্লিরা।

সুনামগঞ্জ, রাঙামাটি, বাগেরহাটেও মহানবীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ, মিছিল, সমাবেশ করেছেন ধর্মপ্রমাণ মুসল্লিরা।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ১০ জুন, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।