ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

জমি কমলেও খাদ্য উৎপাদনে ঘাটতি নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
জমি কমলেও খাদ্য উৎপাদনে ঘাটতি নেই

বরিশাল: পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম-এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাবতেন কৃষকের উন্নয়ন হলেই দেশের উন্নয়ন হবে। তার নির্দেশনা ছিল- কৃষক ভাইদের প্রতি খেয়াল রাখার।

আর এ লক্ষ্যে নিরলস কাজ করে চলেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

খরিপ-১/২০২২-২৩ মৌসুমে আউশ ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতার সময় আমাদের দেশে সাত কোটি মানুষ ছিল। এখন ১৭ কোটি মানুষ। আমাদের জমি বাড়েনি। তারপরও কৃষকদের ভাইদের আন্তরিকতা ও শ্রমে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে পেরেছি। এটা সম্ভব হয়েছে কৃষি মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন অধিদপ্তরের মাধ্যমে গবেষণা করে খাদ্য উৎপাদন বৃদ্ধি করায়। আগে যেখানে আমরা একটা ফসল উৎপাদন করতাম, এখন সেখানে কয়েকটা ফসল উৎপাদন করছি। ফলে জনসংখ্যা বাড়ার কারণে কৃষি জমির পরিমাণ কমলেও খাদ্য উৎপাদনে ঘাটতি হয়নি।

কৃষকদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনাদের হাত শক্ত হলে দেশও শক্ত হবে। আপনারা সন্তানদের জমি ভাগ করে দিন। কিন্তু তাদের বসবাস একসঙ্গে থাকুক। ফসলি জমি নষ্ট করবেন না।

তিনি বলেন, এখন এক কেজি ইউরিয়ার দাম ধরা হয় ১৬ টাকা। বাজারে বিক্রি হচ্ছে ৯৮ টাকায়। সরকার ভর্তুকি দিচ্ছে ৮২ টাকা। আবার টিএসপি সার যেটা সরকার ২২ টাকায় বিক্রি করছে, সেটা বাজারে ৮৭ টাকা। সরকার ভর্তুকি দিচ্ছে ৬৫ টাকা। ডিএপি সার সরকারের পক্ষ থেকে বিক্রি করা হয় ১৬ টাকায়। বাজারে দাম ৯৬ টাকা এবং ভর্তুকি দেওয়া হচ্ছে ৮০ টাকা। এমওপির বিক্রি করা হয় ১৫ টাকায়, বাজারে দাম ৬৩ টাকা, সরকার ভর্তুকি দিচ্ছে ৪৮ টাকা। চিন্তা করে দেখুন, সরকার কৃষকদের ফসল উৎপাদনে কতটা সহায়তা করছে।

শনিবার (১৬ এপ্রিল) সকালে সদর উপজেলা পরিষদ চত্বরে প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশালের আয়োজনে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি কর্মকর্তা মোসা. ফাহিমা হক। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. হারুন অর রশিদ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মাহবুবুর রহমান মধু।

বাংলা‌দেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
এমএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।