ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইরান ইস্যুতে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের চেয়ার হলেন সারা হোসেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
ইরান ইস্যুতে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের চেয়ার হলেন সারা হোসেন

ঢাকা: জাতিসংঘের একটি ফ্যাক্ট ফাইন্ডিং মিশনে বাংলাদেশের সারা হোসেনকে প্রধান সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এই মিশন ইরানের হিজাব বিরোধী বিক্ষোভ ইস্যুতে তদন্ত করে প্রতিবেদন জমা দেবে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রেসিডেন্ট ফেদেরিকো ভিলেগাস এই ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের ঘোষণা দেন।  

ফ্যাক্ট ফাইন্ডিং মিশনে চেয়ার বাংলাদেশের সারা হোসেন, অপর দুই সদস্য হলেন পাকিস্তানের শাহীন সরদার আলী ও আর্জেন্টিনার ভিভিয়ানা ক্রিস্টিসেভিচ।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল জানায়, ইসলামিক প্রজাতন্ত্র ইরানে গত ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া বিক্ষোভের সঙ্গে সম্পর্কিত অধিকার, বিশেষ করে নারী ও শিশুদের অধিকার লঙ্ঘনের ঘটনা তদন্ত করে প্রতিবেদন পেশ করবে ফ্যাক্ট ফাইন্ডিং মিশন।

উল্লেখ্য, সম্প্রতি ইরানে হিযাব না পরায় সে দেশের নৈতিকতা পুলিশের হাতে গ্রেফতার হয়ে মাহশা আমিনি নামে এক তরুণীর মৃত্যু হয়। পরে ইরানে হিজাব বিরোধী বিক্ষোভ শুরু হয়। সেই বিক্ষোভের ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। ইরানে বিক্ষোভ চলাকালে মানবাধিকার লঙ্ঘন তদন্ত করবে এই ফ্যাক্ট ফাইন্ডিং মিশন।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
টিআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।