ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রাইফা খুনের তদন্তকে ঘিরে অস্থিতিশীলতা সৃষ্টির পাঁয়তারা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, জুলাই ৫, ২০১৮
রাইফা খুনের তদন্তকে ঘিরে অস্থিতিশীলতা সৃষ্টির পাঁয়তারা

চট্টগ্রাম: সাংবাদিক কন্যা রাইফার মৃত্যুর তদন্তকে ভিন্নখাতে প্রবাহিত করতে চিকিৎসক সমাজ ও সাংবাদিক সমাজকে সাধারণ মানুষের মুখোমুখি দাঁড় করিয়ে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির পাঁয়তারা চলছে বলে অভিযোগ করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।

সিইউজের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস এক বিবৃতিতে বলেছেন, বুধবার রাতে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) একটি সভায় বিএনপি ও ড্যাব নেতা ডা. খুরশিদ জামিল চৌধুরী সাংবাদিকদের মারধর করা, স্ট্রাইক করাসহ নানা উসকানিমূলক বক্তব্য দিয়ে বিএমএ, সাংবাদিক ও সাধারণ মানুষের মুখোমুখি করার কথা বলেছেন।  
বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, বিএমএ একটি ঐতিহ্যবাহী পেশাজীবী সংগঠন।

বাংলাদেশের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচার-সাম্প্রদায়িকতাবিরোধী গণতান্ত্রিক আন্দোলনে গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল ম্যাক্সে সাংবাদিক কন্যার মৃত্যুকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে একটি চক্র ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় বলে সিইউজে মনে করে।
 
বর্তমান সরকার রূপকল্প ২০২১ এবং ২০৪১ সালে বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ হিসাবে গড়ে তুলতে চায়। এ জন্য স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলস কাজ করছে। সরকারের এ উদ্যোগকে বাধাগ্রস্ত করার পাশাপাশি দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি, স্বাস্থ্যখাতে সরকারের ব্যর্থতা প্রচার করতে একটি চক্র বিএমএর মতো একটি ঐতিহ্যবাহী পেশাজীবী সংগঠনকে ব্যবহার করছে। যা দুঃখজনক এবং অনভিপ্রেত।  
বিবৃতিতে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সব পেশাজীবী, দেশপ্রেমিক নাগরিক, রাজনৈতিক দলসহ আইন শৃঙ্খলাবাহিনী, গোয়েন্দা সংস্থাকে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির যেকোনো ষড়যন্ত্রের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানানো হয়।
সিইউজের সভাপতি-সাধারণ সম্পাদক বলেন, সাংবাদিকরা কখনো বিএমএর বিরুদ্ধে বক্তব্য, বিবৃতি কিংবা আন্দোলন করেনি। রাইফার চিকিৎসায় অবহেলা, অবৈধ ম্যাক্স হাসপাতাল বন্ধের দাবি, অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে নিয়মতান্ত্রিক ধারাবাহিক আন্দোলন করে আসছেন। এ আন্দোলনে সাধারণ জনগণকে জিম্মি করা হয়নি। কিন্তু ঐতিহ্যবাহী পেশাজীবী সংগঠন বিএমএকে ব্যবহার করে একটি চক্র রোগীদের জিম্মি করে নানা ভাবে চট্টগ্রামের চিকিৎসা ব্যবস্থায় অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির চেষ্টা করছে।
সাংবাদিক নেতারা বলেন, চট্টগ্রামে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে যারা বিএমএকে ব্যবহার করছেন, যারা বর্তমান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চক্রান্তে লিপ্ত রয়েছেন, চিকিৎসক এবং সাংবাদিকদের মুখোমুখি করে ফায়দা লোটার চেষ্টা করছেন তাদের সেসব কর্মকাণ্ড এবং গোপন বৈঠকের ভিডিও চিত্র সাংবাদিক ইউনিয়ন সংগ্রহ করেছে। আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থা এবং সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজন মনে করলে সিইউজের কাছ থেকে এসব ভিডিও কিংবা তথ্যচিত্র সংগ্রহ করতে পারেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ, দাবি আদায়ের কৌশল হিসেবে রোগীদের জিম্মি করার প্রবণতা বন্ধ, চট্টগ্রামে চিকিৎসা ব্যবস্থায় অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি এবং উসকানিমূলক কর্মসূচি দিয়ে সাংবাদিক, জনগণ এবং চিকিৎসকদের মুখোমুখি করা থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সব মহলের প্রতি অনুরোধ জানিয়েছেন।

পাশাপাশি এ ব্যাপারে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সব রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন, ছাত্র-যুব-শ্রমিক সংগঠনসহ সর্বস্তরের নাগরিকদের সজাগ থাকার আহ্বান জানানো হয়। একই সঙ্গে দেশের আইন শৃঙ্খলাবাহিনী, গোয়েন্দা সংস্থা এবং সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও সর্তক থাকার আহ্বান জানান সিইউজে নেতারা।

রাইফার খুনিদের শাস্তি দাবি কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের
ম্যাক্স হাসপাতালকে কারণ দর্শানোর নোটিশ
রোগী আসছে না ম্যাক্স হাসপাতালে
বিচার না হওয়া পর্যন্ত ঘরে ফিরবে না সাংবাদিকরা
ডা. ফয়সলের জিম্মিদশা থেকে ১ কোটি মানুষকে মুক্ত করা হবে
রাইফার মৃত্যু: মেডিকেল মার্ডার কিনা খতিয়ে দেখার অনুরোধ
ম্যাক্স হাসপাতাল বন্ধ ও ফয়সালের সনদ বাতিলের দাবি
ম্যাক্স হাসপাতালের লাইসেন্স ত্রুটি আছে
চিকিৎসকরা আইনের ঊর্ধ্বে নন
রাইফার চিকিৎসায় ত্রুটি হলে ছাড় নয়​
ম্যাক্স হাসপাতালে বৈঠক বয়কট, আন্দোলনে সাংবাদিকরা
ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, সাংবাদিকদের প্রতিবাদ সমাবেশ
ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।