ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

'সিলেটের চা শ্রমিকরা আধুনিক যুগের ক্রীতদাস'

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
'সিলেটের চা শ্রমিকরা আধুনিক যুগের ক্রীতদাস' মানববন্ধন।

রাবি: 'সিলেটের চা শ্রমিকরা আধুনিক যুগের ক্রীতদাস। তারা নিয়মিত খাদ্য চাহিদা পূরণ করতে পারে না।

তাদের শিক্ষা এবং চিকিৎসা হতেও বঞ্চিত করা হচ্ছে। ' 

শনিবার (২৭ আগস্ট) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে আয়োজিত এক মানববন্ধনে শিক্ষার্থীরা একথা বলেন।

চা শ্রমিকদের ৩০০ টাকা মজুরি এবং মৌলিক অধিকার নিশ্চিতের দাবিতে এ কর্মসূচির আয়োজন করেন বিশ্ববিদ্যালয়ের জালালাবাদ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন বৃহত্তর সিলেট৷ 

এসময় তাদের হাতে- বাড়াতে হবে চা শ্রমিকদের মজুরি', 'বাগান ভরা চায়ের পাতা, পেট ভরে না পাই যে ভাতা', 'দুটি পাতা একটি কুড়ি, মজুরি চাই ১৫ কুড়ি', 'বাবু পিঠের ঝুড়ি পেটে ঠেকছে, 'বৈষম্য নিপাত যাক, ৩০০ টাকা মজুরি পাক' ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড দেখা যায়৷

সমাবেশে বক্তারা বলেন, সিলেটের চা শ্রমিকরা আধুনিক যুগের ক্রীতদাস। তারা নিয়মিত খাদ্য চাহিদা পূরণ করতে পারে না। তাদের শিক্ষা এবং চিকিৎসা থেকে বঞ্চিত করা হচ্ছে। প্রাথমিক বিদ্যালয় নেই। প্রায় সবধরনের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। চা আমাদের অর্থনীতির অন্যতম উৎস। এই খাতকে উন্নতি করতে হলে শ্রমিকের অধিকার নিশ্চিত করতে হবে।

তারা আরও বলেন, একবিংশ শতাব্দীতে এসেও একজন চা শ্রমিকের মজুরি ১২০ টাকা এটা হাস্যকর। এই টাকা দিয়ে দুইবেলা ভাত খাওয়া সম্ভব হয় না। অসংখ্য শ্রমিক না খেয়ে কাজ করতে যায়। অনেক শ্রমিক ১২০ মজুরিও পায় না। দিনে ২৪ কেজি চা না তুলতে পারলে মজুরি আরও কম দেওয়া হয়। ভারতে চা শ্রমিকদের মজুরি ৪০০ থেকে ৫০০ টাকা এমনকি পঞ্চগড়েও ৫০০ থেকে ৭০০ টাকা শ্রমিকের মজুরি সেখানে সিলেটে মাত্র ১২০ টাকা। বর্তমান প্রেক্ষাপটে ৩০০ টাকা মজুরি ন্যায্য দাবি।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কামিল আহমদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন- সংগঠনের সভাপতি মহিবুল হক রনি, সাধারণ সম্পাদক শুভ্র দাস, প্রচার সম্পাদক মাহফুজ আলম নয়ন, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী শ্রাবণী গুপ্তা প্রমুখ। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।