ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলায় চলছে বাঁশের পণ্য তৈরির প্রশিক্ষণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
আগরতলায় চলছে বাঁশের পণ্য তৈরির প্রশিক্ষণ প্রশিক্ষণ কর্মশালা। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরার আগরতলায় চলছে পাঁচ দিনব্যাপী বাঁশের পণ্য তৈরির প্রশিক্ষণ কর্মশালা। এ কর্মশালার আয়োজন করেছে ভারত সরকারের ফরেস্ট রিসার্চ অ্যান্ড লাইভলিহুড এক্সটেনশনের (এফআরসিএলই) আগরতলা শাখা ও ত্রিপুরা বাঁশ এবং বেত গবেষণাকেন্দ্র।

এফআরসিএলই’র হাতিপাড়াস্থিত আগরতলা শাখার কার্যালয়ে ২৫ নভেম্বর (সোমবার) থেকে শুরু হওয়া এ কর্মশালা চলবে আগামী ২৯ নভেম্বর (শুক্রবার) পর্যন্ত। এতে  বাঁশ ও বেতশিল্পের মোট ১৫ জন কারিগরি অংশ নিয়েছেন।

 

এফআরসিএলই’র আগরতলা শাখার পরিচালক (অধিকর্তা) পবন কুমার কৌশিক বাংলানিউজকে জানান, বন ও পরিবেশ রক্ষার্থে ভারত সরকার নন-টিম্বার ফরেস্টের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছে। নন-টিম্বার ফরেস্টের অন্যতম উপাদান হলো বাঁশ ও বেত। বাঁশ ও বেত গাছকে গুরুত্ব দেওয়ার কারণ হলো এ উদ্ভিদ দ্রুত বাড়ে ও মানুষের নিত্যদিনের কাজে লাগানো যায়। তাছাড়া বনের অন্যান্য গাছের ওপর চাপ কমবে। এতে করে পরিবেশও রক্ষা পাবে। আর মানুষ বনকে ভিত্তি করে জীবিকা নির্বাহ করতে পাবে। তাই এ কর্মশালার আয়োজন।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।