ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয় ও শেষ দফার লোকসভা ভোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
ত্রিপুরায় অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয় ও শেষ দফার লোকসভা ভোট

আগরতলা (ত্রিপুরা): শুক্রবার (২৬ এপ্রিল) ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ চলছে। এদিন ১২ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৮৯ আসনে ভোটগ্রহণ চলছে, যার মধ্যে রয়েছে পূর্ব ত্রিপুরা জনজাতি সংরক্ষিত লোকসভা কেন্দ্রও।

পূর্ব ত্রিপুরা লোকসভা আসনে মোট ভোটার রয়েছেন ১৩ লাখ ৯৬ হাজার ৭৬১ জন। এরমধ্যে ১৮-১৯ বছর বয়সী ভোটার রয়েছেন ৩৮ হাজার ২৪৫ জন। দিব্যাঙ্গজন ভোটার রয়েছেন ১১ হাজার ১২ জন। ৮৫ বছর ঊর্ধ্ব ভোটার রয়েছেন আট হাজার ৯৪২ জন এবং সার্ভিস ভোটার রয়েছেন চার হাজার ৬৭৮ জন।

পূর্ব ত্রিপুরায় ৩০টি বিধানসভা ক্ষেত্রে ভোটকেন্দ্র রয়েছে এক হাজার ৬৬৪টি। এরমধ্যে মডেল ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে ৬১টি, নারী পরিচালিত ভোটকেন্দ্র রয়েছে ৬৭টি, দিব্যাঙ্গজন পরিচালিত ভোটকেন্দ্র রয়েছে ৩০টি এবং যুবদের দ্বারা পরিচালিত ভোটকেন্দ্র রয়েছে ৩০টি।

ভোটকেন্দ্রগুলোয় ভোটারদের সুবিধার জন্য পানীয় জলের ব্যবস্থা, বিদ্যুৎ ব্যবস্থা, দিব্যাঙ্গজন ভোটারদের জন্য র‍্যাম্প, শৌচালয় ও শেডের ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া দিব্যাঙ্গজন ও প্রবীণ নাগরিকদের জন্য ভোটকেন্দ্রগুলোয় বিশেষ ব্যবস্থা করা হয়েছে। দিব্যাঙ্গজনদের জন্য আলাদা লাইন অথবা আগে ভোট দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া হুইল চেয়ারের ব্যবস্থা করা হয়েছে। দৃষ্টিহীনদের জন্য ব্রেইলে ভোটার ইনফরমেশন স্লিপ এবং ইভিএমে ব্রেইলের ব্যবস্থা করা হয়েছে।

পূর্ব ত্রিপুরার লোকসভা আসনের ক্ষেত্রে ভোটগ্রহণের জন্য দুইজন সাধারণ পর্যবেক্ষক, দুইজন পুলিশ পর্যবেক্ষক এবং একজন ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক রয়েছেন। মাইক্রো অবজারভার রয়েছেন এক হাজার ৩৬৫ জন। নিরাপত্তা রক্ষার জন্য সিএপিএফ, সিআরপিএফ মোতায়েন করা হয়েছে। শান্তিপূর্ণভাবে ভোট পরিচালিত হচ্ছে। পূর্ব ত্রিপুরা আসনেও ভোটকে কেন্দ্র করে কোনো ধরনের অশান্তির খবর নেই। স্থানীয় সময় দুপুর ১টা পর্যন্ত ভোট পড়েছে ৫৪ দশমিক ৯৮ শতাংশ।

এদিকে, সপরিবারে ভোট দিয়েছেন ত্রিপুরা বিধানসভার অধ্যক্ষ বিশ্ববন্ধু সেন। উত্তর জেলার অন্তর্গত নিজ বিধানসভা কেন্দ্র ধর্মনগরের পূর্ত দপ্তরের অফিসের ভোটকেন্দ্রে গিয়ে তিনি ভোট দেন। এই সময় তার সঙ্গে স্ত্রী, পুত্র ও পুত্রবধূও ভোট দেন।

ভোট দিয়ে বিজয়সূচক চিহ্ন দেখিয়ে উপস্থিত সাংবাদিকদের বিশ্ববন্ধু সেন বলেন, পূর্ব ত্রিপুরার লোকসভা আসনে বিজেপি প্রার্থী কৃতি দেবী সিংহ দেববর্মনের জয় নিশ্চিত। কয়েক লাখ ভোটের ব্যবধানে বিজেপি প্রার্থী জয়ী হবেন।

মানুষ অবাধ ও শান্তিপূর্ণভাবে পছন্দের প্রার্থীকে ভোট দিচ্ছেন বলেও অভিমত জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
এসসিএন/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।