ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কথা কবিতা গানে মুখর উচ্চারকের ২১ বর্ষে পদার্পণ অনুষ্ঠান 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৩
কথা কবিতা গানে মুখর উচ্চারকের ২১ বর্ষে পদার্পণ অনুষ্ঠান 

চট্টগ্রাম: আবৃত্তি ও মনন চর্চার সংগঠন উচ্চারক আবৃত্তি কুঞ্জ ২১ বছরে পদার্পণ করেছে।  

এ উপলক্ষে মঙ্গলবার (৪ জানুয়ারি) বিকেল ৫টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে কবি, সাহিত্যিক, সাংবাদিক, নাট্যজন, শিল্পীর প্রাণের মেলা

উচ্চারকের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক ফারুক তাহেরের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন নাট্যজন শিশির দত্ত।

অনুষ্ঠানে উচ্চারকের থিমসং ‘বুকে বাজে দ্রোহের বীণা, মুখে সত্য উচ্চারণ- আমরা মুক্ত উচ্চারক’ এর আবহের সঙ্গে জন্মদিনের কেক কেটে আশীর্বচন ও শুভেচ্ছা জানান বরেণ্য শিক্ষাবিদ ও ভাষাবিজ্ঞানী ড. মাহবুবুল হক, বীর মুক্তিযোদ্ধা কবি সাথী দাশ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সুজিত রায়, নাট্য সংগঠক বীর মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর কবির, নাট্যকার রবিউল আলম, উদীচীর কেন্দ্রীয় নেতা ডা. চন্দন দাশ, নাট্যকার প্রদীপ দেওয়ানজী, কবি কমলেশ দাশগুপ্ত, আকতার হোসাইন, চিটাগং এলিট ক্লাবের প্রেসিডেন্ট আমানুল্লাহ আল ছগির ছুট্টু, নাট্যশিল্পী শুভ্রা বিশ্বাস, নৃত্যশিল্পী শুভ্রা সেনগুপ্তা, কবি নাজিমুদ্দীন শ্যামল, নাট্যজন সাইফুল আলম বাবু, কবি কাশেম আলী রানা প্রমুখ।  

শুভেচ্ছা জানান নাট্যশিল্পী শামসুল কবির লিটন, নাট্যজন স্বপন মজুমদার, লেখক খনরঞ্জন রায়, ছড়াশিল্পী আবুল কালাম বেলাল, উৎপল বড়ুয়া ও অরুণ শীল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মাছুম আহমেদ, সংগীত ভবনের পরিচালক নুরুন্নবী মিরন, ফিল্ড হাসপাতালের উদ্যোক্তা ডা. বিদ্যুৎ বড়ুয়া, নাট্য নির্দেশক সুচরিত চৌধুরী টিংকু, নাট্যজন মাজহারুল আলম তিতুমীর ও সাইফুল ইসলাম, কবি আলী প্রয়াস, আবৃত্তিশিল্পী মো. মুজাহিদুল ইসলাম, অনির্বাণ চৌধুরী, শাকিল আহমেদ, ঋধিতা পাল, প্রজ্ঞা পারমিতা, সঙ্গীতশিল্পী ফজলুল হক মানিক প্রমুখ।

 

বক্তারা বলেন, উচ্চারক তাদের যাত্রালগ্ন থেকে অত্যন্ত সংবেদনশীলতার মধ্য দিয়ে নিরেট আবৃত্তি চর্চাই করে আসছে। লোক দেখানো কোনো কাজের প্রতি উচ্চারকের কখনো আগ্রহ দেখা যায়নি। তারা যে কাজটি করে, সেটা বিশ্বাস এবং দায়িত্বশীলতা থেকেই করে। তাদের কাজে যেমন রয়েছে শিল্পের প্রতি দায়বদ্ধতা, রয়েছে দেশ ও জাতির প্রতি, মুক্তিযুদ্ধের প্রতিও দায়বদ্ধতা। তাই সৃজনশীল অনুষ্ঠান ও আবৃত্তি প্রযোজনার মধ্য দিয়ে উচ্চারক সারাদেশে সমাদৃত হয়েছে।  

২০টি বছর অত্যন্ত সফলতার সঙ্গে, সৃজনশীলতার সঙ্গে উচ্চারক আবৃত্তি অঙ্গনে কাজ করেছে। তাদের বেশ কয়েকটি বৃন্দ প্রযোজনা ও শ্রুতি প্রযোজনা দেশের গণ্ডী পেরিয়ে বিদেশেও প্রশংসিত হয়েছে। আগামী দিনেও দৃঢ়তার সঙ্গে নতুন আঙ্গিকে ও চিন্তার নতুনত্বের প্রতিফলন ঘটাবে তাদের কাজে।

উচ্চারকের পক্ষে বন্ধু সংগঠনের দেওয়া ফুলেল শুভেচ্ছা গ্রহণ করেন উচ্চারক সহসভাপতি এএসএম এরফান, মৌসুমী চক্রবর্তী, সাধারণ সম্পাদক শামীমা ইয়াছমিন, উচ্চারক এ্যানি চৌধুরী, পুনম দত্ত, রোকসানা আফরিন, হামিদ উদ্দিন, মিকা মণ্ডল, মোবারক হোসেন, ইশা মণি, সোনিয়া আক্তার, রোবাইয়া বিনতে আকবর প্রমুখ।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী মো. মোস্তফা কামাল, শিল্পী আবদুর রহিম ও শিল্পী আংকিতা নন্দী। শিল্পীদের তবলায় সঙ্গত করেন উচ্চারক সদস্য সাগর ভট্টাচার্য্য।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।