ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

ক্রিকেট

বিপিএল কোচ সমাচার-জেমস ফস্টার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
বিপিএল কোচ সমাচার-জেমস ফস্টার ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধুর নামে আয়োজিত এবারের বিপিএলে খুলনা টাইগার্সের মূল অস্ত্র হতে যাচ্ছে মুশফিকুর রহিম। দেশসেরা এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের দিকে তাকিয়ে থাকবে টাইগার্সরা। মুশি কোচ হিসেবে দলে পাচ্ছেন আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান জেমস ফস্টারকে। সাবেক এই ইংলিশ ক্রিকেটারকে হেড কোচ হিসেবে নিয়োগ দিয়েছে খুলনার দলটি।

মুশফিককে ছাড়াও ফস্টার এই দলটিতে পাবেন মেহেদি হাসান মিরাজ, শফিউল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, শামসুর রহমান, সাইফ হাসান, তানভীর ইসলাম আর গতবার অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক করা আলিস ইসলামকে।

বিদেশি খেলোয়াড়দের মধ্যে খুলনার দলটিতে আছেন গতবার দুর্দান্ত পারফর্ম করা দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো, রবি ফ্রাইলিঙ্ক, পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির, আফগানিস্তানের নাজিবুল্লাহ জাদরান আর রহমানুল্লাহ গুরবাজকে।

ফস্টার টিম ডিরেক্টর হিসেবে পাশে পাবেন বাংলাদেশের সাবেক অধিনায়ক এবং জাতীয় দলের অন্তর্বর্তীকালিন কোচ হিসেবে একাধিক মেয়াদে কাজ করা খালেদ মাহমুদকে।

৩৯ বছর বয়সী ফস্টার খেলোয়াড়ি জীবনে খুব একটা আলোচনায় আসেননি। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ড জাতীয় দলের জার্সিতে ১১টি ওয়ানডের পাশাপাশি খেলেছেন ৭টি টেস্ট আর ৫টি টি-টোয়েন্টি। প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন ২৮৯টি, লিস্ট ‘এ’ তে খেলেছেন ২২৩টি ম্যাচ। আর সবধরনের টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে ১৭৯টি ম্যাচে।

ফস্টারের নামের পাশে প্রথম শ্রেণিতে আছে ২৩টি সেঞ্চুরি আর ৭০টি ফিফটি। ঘরোয়া এই ক্রিকেটে করেছেন ১৩ হাজার ৭৬১ রান। লিস্ট ‘এ’ ক্রিকেটে করেছেন ৩৩৫৭ রান আর টি-টোয়েন্টিতে করেছেন ২১৫৮ রান। ২০০২ সালে টেস্ট আর ওয়ানডে ছেড়ে দিলেও ২০০৯ সালে খেলেছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। আর গত বছর পর্যন্ত খেলেছেন প্রথম শ্রেণির ম্যাচ। মেরিলেবন ক্রিকেট ক্লাবের (এমসিসি) হয়ে গত বছর টি-টোয়েন্টি ম্যাচে নেমেছিলেন ফস্টার।

টি-টোয়েন্টি ব্লাস্টে গ্লামারগনের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন ফস্টার। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের বিভিন্ন দলে পরামর্শক হিসেবেও কাজ করেছেন তিনি।

খুলনা টাইগার্স:
দেশি ক্রিকেটার:
মুশফিকুর রহিম, শফিউল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, আমিনুল ইসলাম বিপ্লব, শামসুর রহমান, সাইফ হাসান, মেহেদী হাসান মিরাজ, শহিদুল ইসলাম, আলিস আল ইসলাম, তানভির ইসলাম
বিদেশি ক্রিকেটার: রাইলি রুশো, রবি ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ আমির, নাজিবুল্লাহ জাদরান, রহমানুল্লাহ গুরবাজ

** বিপিএল কোচ সমাচার-মার্ক ও’ডনেল
** বিপিএল কোচ সমাচার-হার্শেল গিবস
** বিপিএল কোচ সমাচার-ওয়াইস শাহ
** বিপিএল কোচ সমাচার-পল নিক্সন
** বিপিএল কোচ সমাচার-সালাউদ্দিন

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa