bangla news

বিপিএল কোচ সমাচার-পল নিক্সন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৩ ২:৩৩:০১ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী ১১ ডিসেম্বর মাঠে গড়াবে বঙ্গবন্ধু বিপিএল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনায় এবার অংশ নিচ্ছে সাতটি দল। সাত দলের অন্যতম চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে পথ দেখাবেন এক ইংলিশ। পল অ্যান্ড্রু নিক্সনকে প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়েছে বন্দরনগরীর দলটির।

৪৯ বছর বয়সী সাবেক এই ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান এবারের বিপিএলে ছাত্র হিসেবে পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, নাসির হোসেন, রুবেল হোসেন, এনামুল হক বিজয়, জুবায়ের হোসেনদের। নিক্সনের অধীনে মাঠ মাতাবেন ক্রিস গেইল, কেরসিক উইলিয়ামস, রায়াদ এমরিত, ইমাদ ওয়াসিম, লেন্ডল সিমন্সরা।

নিক্সন নিজে উইকেটরক্ষক ব্যাটসম্যান হওয়ায় বাড়তি কাজ করতে পারেন বাংলাদেশের তরুণ উইকেটরক্ষক নুরুল হাসান সোহানকে নিয়ে। এই আসরে নিক্সনের সহকারি হিসেবে থাকছেন স্বদেশি কবির আলি। চট্টগ্রামের দলটি বোলিং কোচ হিসেবে আগেই ইংলিশ পেসার কবির আলিকে নিয়োগ দেয়। দলটির টিম ডিরেক্টর হিসেবে থাকছেন জালাল ইউনুস এবং টিম ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করবেন ফাহিম মুনতাসির।

নিক্সনের আছে ইংল্যান্ড জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা। ২০০৭ সালে সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই কোচ ইংলিশদের জার্সি গায়ে ১৯টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলেছেন।

১৯৮৯ সাল থেকে প্রথম শ্রেণির ক্রিকেট খেলা নিক্সন অবসরে যান ২০১১ সালে। প্রথম শ্রেণির ক্রিকেটে ম্যাচ খেলেছেন ৩৫৫টি ও লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ৪১১টি। প্রথম শ্রেণিতে তার নামের পাশে আছে ২১টি শতক, ৭২টি অর্ধশতক আর সাড়ে ১৪ হাজার রান। লিস্ট ‘এ’তে করেছেন প্রায় সাড়ে ৭ হাজার রান।

বর্তমানে কাউন্টি ক্রিকেটের দল লিস্টারশায়ার ক্রিকেট ক্লাবের হয়ে কাজ করছেন নিক্সন। ২০১৮ সাল থেকেই কাউন্টিতে কোচের ভূমিকা পালন করছেন তিনি। এছাড়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) জ্যামাইকা তালাওয়াসকে দুটি শিরোপা জিতিয়েছেন প্রধান কোচ হিসেবে।

ঘরোয়া প্রথম শ্রেণির ইংরেজ কাউন্টি ক্রিকেটে লিচেস্টারশায়ার, কেন্ট, এমসিসি ও কাম্বারল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন বাঁহাতি এই টপঅর্ডার ব্যাটসম্যান। বলা হয়ে থাকে ভুল সময়ে তিনি উইকেটরক্ষকের গ্লাভস বেছে নিয়েছিলেন। তার সময়ে ইংলিশ দলের উইকেটের পেছনে দায়িত্ব পালন করতেন অ্যালেক স্টুয়ার্ট। এ কারণে নিক্সনের খুব একটা সুযোগ পাওয়া হয়ে ওঠেনি। স্টুয়ার্টের পর যদিও নিয়মিত হতে শুরু করেন, ম্যাট প্রিয়র এসে নিজেকে প্রমাণ করতে থাকায় জাতীয় দলের দরজাটাও বন্ধ হয়ে যায় নিক্সনের জন্য।

ভারতের বিতর্কিত ক্রিকেট লিগ আইসিএলে খেলেছিলেন নিক্সন। ভারতের সাবেক ক্রিকেটার মদন লালের কোচিংয়ে দিল্লি জায়ান্টসের জার্সিতে সেখানে তিনি সতীর্থ হিসেবে পেয়েছিলেন শ্রীলঙ্কার মারভান আতাপাতু, পাকিস্তানের তৌফিক ওমর, নিউজিল্যান্ডের শেন বন্ডদের। কালের পরিক্রমায় হারিয়ে যাওয়া নিক্সন ২০১১ সালে ক্রিকেট থেকে অবসর নেন। তবে, নিক্সনের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচিং ক্যারিয়ার সমৃদ্ধ হওয়াতেই চট্টগ্রাম চ্যালেঞ্জার্স তাকে এবারের বিপিএলে দায়িত্ব দিয়েছে।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স স্কোয়াড:
দেশি ক্রিকেটার:
মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, নাসির হোসেন, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, এনামুল হক জুনিয়র, মুক্তার আলি, পিনাক ঘোষ, নাসুম আহমেদ, জুনায়েদ সিদ্দিকী, জুবায়ের হোসেন লিখন।

বিদেশি ক্রিকেটার: ক্রিস গেইল, কেসরিক উইলিয়ামস, আভিষ্কা ফার্নান্দো, রায়াদ এমরিত, রায়ান বার্ল, ইমাদ ওয়াসিম।

** বিপিএল কোচ সমাচার-সালাউদ্দিন

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
এমআরপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-03 14:33:01