ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

ক্রিকেট

বিপিএল কোচ সমাচার-হার্শেল গিবস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৯
বিপিএল কোচ সমাচার-হার্শেল গিবস ছবি: সংগৃহীত

আসন্ন বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সিলেট থান্ডারের কোচ হিসেবে আসছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান হার্শেল গিবস। যদিও ১৭ নভেম্ভর প্লেয়ার্স ড্রাফটের সময় সরোয়ার ইমরানকে দলের হেড কোচ হিসেবে পরিচয় করিয়ে দিয়েছিল সিলেট। তবে পরে সিদ্ধান্ত অনুয়ায়ী সরোয়ার ইমরানকে দলের মেন্টর ও উপদেষ্টার দায়িত্ব দেয়া হয়েছে।

এক সময়ের বিধ্বংসী ওপেনার গিবস দক্ষিণ আফ্রিকার ইতিহাসের অন্যতম সেরা ফিল্ডারদের একজন। অবসরের পর তিনি আফগানিস্তান প্রিমিয়ার লিগ, ইউরো টি-২০ লিগের মতো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগে কোচিং করিয়েছেন।

৪৫ বছর বয়সী গিবস ছাত্র হিসেবে দলে পাবেন মোসাদ্দেক হোসেন, সোহাগ গাজী, মোহাম্মদ মিঠুন, নাজমুল ইসলাম অপু, নাঈম হাসান, এবাদত হোসেনদের। বিদেশি কোটায় সিলেটের দলে আছেন উইন্ডিজের শেরফেইন রাদারফোর্ড, শেলডন কটরেল এবং জনসন চার্লস। শ্রীলঙ্কান জীবন মেন্ডিসের সঙ্গে জায়গা পেয়েছেন আফগান তারকা শফিকউল্লাহ শাফাক, নাভিন-উল-হক। সবশেষ যুক্ত হয়েছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ সামি।

খুলনা রয়েল বেঙ্গলসের হয়ে খেলে গেছেন গিবস। এবার আসছেন কোচ হয়ে। জাতীয় দলের হয়ে খেলেছেন ৯০ টেস্ট, ২৪৮ ওয়ানডে আর ২৩ টি-টোয়েন্টি ম্যাচ। প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন ১৯৩ ম্যাচ আর লিস্ট ‘এ’তে খেলেছেন ৩৮৯ ম্যাচ। খেলোয়াড়ী জীবনে টি-টোয়েন্টিতে বেশ ভালোই অভিজ্ঞতা হয়েছে গিবসের। সব ধরনের টি-টোয়েন্টিতে খেলেছেন ১৭১ ম্যাচ।

সাদা পোশাকে গিবস ৬১৬৭ রান করতে ১৪টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। ওয়ানডেতে আছে ২১ সেঞ্চুরি আর ৩৭ হাফ-সেঞ্চুরির ইনিংস, করেছেন ৮ হাজারের ওপরে রান। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩১টি সেঞ্চুরিতে করেছেন প্রায় সাড়ে ১৩ হাজার রান। আর লিস্ট ‘এ’তে ২৭ সেঞ্চুরিতে করেছেন প্রায় ১২ হাজার রান। টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরি আর ২৮টি ফিফটির দেখা পেয়েছেন গিবস।

আয়ারল্যান্ড-স্টকল্যান্ড-নেদারল্যান্ডসে বসা ইউরো টি-টোয়েন্টি স্ল্যামে রোটারড্রাম রাইনোসের কোচ ছিলেন গিবস। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অধীনে হওয়া আফগানিস্তান প্রিমিয়ার লিগে একটি দলের কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে গিবসের। গত বছর ভারতীয় নারী দলের কোচের পদে এগিয়ে ছিলেন তিনি।

সিলেট থান্ডার স্কোয়াড:
দেশি ক্রিকেটার:
মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, নাজমুল ইসলাম অপু, সোহাগ গাজী, রনি তালুকদার, নাঈম হাসান, দেলোয়ার হোসেন, মনির হোসেন, রুয়েল মিয়া।
বিদেশি ক্রিকেটার: শেরফেইন রাদারফোর্ড, শফিকউল্লাহ শাফাক, নাভিন-উল-হক, জনসন চার্লস, জীবন মেন্ডিস, শেলডন কটরেল, মোহাম্মদ সামি।

** বিপিএল কোচ সমাচার-ওয়াইস শাহ
** বিপিএল কোচ সমাচার-পল নিক্সন
** বিপিএল কোচ সমাচার-সালাউদ্দিন

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa