ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইউক্রেনের শরণার্থীদের নিয়ে হাউকাউ, রোহিঙ্গাদের নিয়ে হয় না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
ইউক্রেনের শরণার্থীদের নিয়ে হাউকাউ,  রোহিঙ্গাদের নিয়ে হয় না ফাইল ছবি

বরিশাল: শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে বোধহয় এক-দেড়লাখ শরণার্থী ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নেওয়ায় হাউকাউ শুরু হয়ে গেছে। কিন্তু বাংলাদেশ যে বছরের পর বছর মিয়ানমারের কয়েক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিচ্ছে, তাদের ভরণ-পোষন দিয়ে রাখা হচ্ছে, তা  নিয়ে আজ বিশ্বে কোন কথা বলা হয় না।

মানবাধিকারও কথা বলে না।

রোববার (১০ এপ্রিল) বরিশাল বিসিক শিল্প নগরী পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীনস্ত যেসব শিল্প কারখানা ও সংস্থা রয়েছে সেগুলো পরিদর্শন করে আমরা সমস্যাগুলো শনাক্ত করছি। তারপর সেসব সমস্যা সমাধানেও আমরা কাজ করে যাচ্ছি। দীর্ঘদিন ধরে বরিশাল বিসিক শিল্প নগরী পরিদর্শনের কথা থাকলেও তা পারিনি, তবে আজ এই সুযোগ হয়েছে। এখানে যে সমস্যাগুলো রয়েছে, সেগুলো আলাপ-আলোচনা করে সমাধান করা হবে।

তিনি বলেন, দেশরত্ম শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ  এগিয়ে যাচ্ছে। একসময় আমাদের দেশ কৃষিভিত্তিক ছিল, কৃষির পাশাপাশি এখন আমরা উদ্যোক্তাও সৃষ্টি করছি। প্রধানমন্ত্রীর নির্দেশে প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা সৃষ্টি করে তাদের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধাও দেওয়া হচ্ছে। এই উদ্যোক্তারা নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি করছেন।

এসময় প্রতিমন্ত্রী আরও  বলেন, বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। আমাদের উন্নত বিশ্বের কাতারে যেতে হলে শিল্পয়ানের কোনো বিকল্প নেই। আমাদেরকে শিল্প কারখানা স্থাপন করতে হবে। শিল্পের উৎপাদিত পণ্য যাতে আন্তর্জাতিক মানের হয়,  অর্থাৎ আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে পারে সেই ব্যবস্থা করতে হবে। আর শিল্প কারখানা স্থাপন করলেই হবে না, এর পরিবেশের উন্নয়ন করতে হবে। অর্থাৎ শিল্প বান্ধব পরিবেশ গড়তে হবে। বিভিন্ন স্থানে শিল্প কারখানা না গড়ে সবগুলোকে এক জায়গাতে নিয়ে আসার লক্ষ্যে বিসিক কাজ করছে। পাশাপাশি শিক্ষিত বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণও দিচ্ছে বিসিক। এর মধ্যে যারা উদ্যোক্তা হতে চান তাদের ঋণসহ বিভিন্ন সহায়তা করা হচ্ছে। আর যারা চাকরি করতে চান তাদের প্রয়োজনীয় ক্যাটাগরিতে প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন সংস্থায় চাকরির ব্যবস্থা করা হচ্ছে। শুধু দেশে নয়, বিদেশেও চাকরির সুযোগ হচ্ছে।

তিনি বলেন, ২০৪১ সালে বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে যাবে, যদি আমরা আমাদের এ উদ্যোক্তা ধরে রাখতে পারি। সারা বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। যেদিকে তাকাবেন উন্নয়ন চলছে, তবে আমাদের কিছু বন্ধুরা রয়েছেন, তারা উন্নয়ন দেখে না। কারণ তারা ১৯৭১ সালে দেশের স্বাধীনতা মেনে নিতে পারেনি এবং পরবর্তীতে ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যায় যারা জড়িত ছিল তারাই একথাগুলো বলছে। আজকে তারা বলছে দেশে গণতন্ত্র নেই। আমার প্রশ্ন-গণতন্ত্র না থাকলে টেলিভিশন খুললেই তাদের তর্জন গর্জন কেন শোনা যায়? বাংলাদেশকে বিশ্ব দরবারে হেয় প্রতিপণ্য করার জন্য তারা এগুলো করছে।

 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ অসহায়দের, মুক্তিযোদ্ধাদের পুনর্বাসন করছেন। দেশের প্রতিটি মানুষ যাতে খেয়েপরে ভালোভাবে বেঁচে থাকতে পারেন সে লক্ষ্যে বিভিন্ন ধরনের প্রণোদনা দেওয়াসহ তিনি নানা কাজ করে যাচ্ছেন। শিক্ষা ক্ষেত্রের উন্নয়নে বিনামূল্যে বই দেওয়াসহ বিভিন্ন ধরনের প্রণোদনা দিচ্ছেন।

বরিশাল বিসিক শিল্প নগরী পরিদর্শনকালে  প্রতিমন্ত্রীর সঙ্গে বিসিকের উপ-মহা ব্যবস্থাপক (ভারপ্রাপ্ত), ফরচুন গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান মিজানুর রহমানসহ ব্যবসায়ী ও উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, ১০ এপ্রিল, ২০২২
এমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।