ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অগ্নিকাণ্ড: ঢামেক হাসপাতালে স্বজনহারাদের আহাজারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৯
অগ্নিকাণ্ড: ঢামেক হাসপাতালে স্বজনহারাদের আহাজারি

ঢাকা: ‘আমার ভাই সুমন ডেলিভারির কাজ করতো। বৃহস্পতিবার (১১ ডিসেম্বর) সকালে কোনো পণ্য না থাকায় অফিসে যায়নি সে। বিকেলে ৪টায় দিকে তাকে ফোন করে অফিসে নেওয়া হয়। এর কিছু পরেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ভাইয়ের সারা শরীর পুড়ে গেছে। ফুলে গেছে। বাঁচার সম্ভাবনা খুবই কম, এখন পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আছে।

কান্নাজড়িত কণ্ঠে কথাগুলো বলছিলেন-কেরানীগঞ্জ উপজেলার চুনকুটিয়া এলাকায় অবস্থিত ‘প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানায় অগ্নিকাণ্ডে দগ্ধ সুমন হাওলাদারের বাবা নূর ইসলাম হাওলাদার ও ভাই কামাল হাওলাদার। সুমনের গ্রামের বাড়ি বরিশাল সদর উপজেলার টংগীবাড়ী ইউনিয়ন।

কেরানীগঞ্জ উপজেলার চুনকুটিয়া হিজল তলা এলাকায় বাসিন্দা আলমগীর ও রাজ্জাক। তারা দুইভাই কাজ করতেন এ কারখানায়। দু’জনই দগ্ধ হয়েছেন। তাদের ছোট্ট বোন মুর্শিদা বেগম বলেন, ‘বড়ভাই আলমগীর সকালে মারা গেছেন, আর ছোটভাই রাজ্জাক আইসিইউতে আছে। তার অবস্থাও খুব খারাপ। যে কোনো সময় খারাপ কিছু হতে পারে। ’

তিনি বলেন, ‘প্রতিবছর২ থেকে ৩ বার আগুন লাগে এ ফ্যাক্টরিতে। ২০০ থেকে ২৫০ শ্রমিক ফ্যাক্টরিতে কাজ করতো। ডিউটি টাইম ৮টা পর্যন্ত থাকায় সব শ্রমিক কারখানাতে ভেতরে কাজ করছিল। ’ আগুনে দগ্ধের সংখ্যা আরও বেশি বলেও জানান তিনি।

চিকিৎসার অবহেলার অভিযোগ তুলেছেন দুর্জয় নামে এক দগ্ধের স্বজনরা। কান্নাজড়িত কণ্ঠে দুর্জয়ের ছোটবোন বলেন, ‘ডা. বলেছেন, ভাইয়ের ১০০ শতাংশ পুড়ে গেছে। মারা যাবে। রাতেই লিখিত নিয়ে গেছে চিকিৎসকরা। এর পর থেকে কোনো চিকিৎসা করছে না তারা। তাই ভাইকে কেরানীগঞ্জ হাসপাতালে নিয়ে যাচ্ছি। ’

অগ্নিকাণ্ডের ঘটনায় পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের (ঢামেক) বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) ভোর থেকে সকাল সাড়ে পর্যন্ত নয়জনের মৃত্যু হয়। এছাড়া ঘটনাস্থলে একজনের মৃত্যু হয়। নিহতরা হলেন- ইমরান, বাবুল, রায়হান, খালেক, সালাউদ্দিন, সুজন, জিনারুল ইসলাম, আলম, জাকির হোসেন ও ফয়সাল।

ঢামেক বার্ন ইউনিটের আবাসিক সার্জন (আরএস) ডা. আরিফুল ইসলাম নবীন বাংলানিউজকে জানান, বুধবার (১১ ডিসেম্বর) রাত থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে পর্যন্ত অগ্নিদগ্ধদের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় নয় জনের মৃত্যু হয়েছে। অগ্নিদগ্ধদের মধ্যে অধিকাংশেরই ৯০ শতাংশ পুড়ে গেছে।  

বুধবার বিকেল সোয়া ৪টার দিকে কেরানীগঞ্জের চুনকুটিয়া এলাকার ‘প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ কারখানায় আগুন লাগে। ঘটনার সময় শ্রমিকরা কাজ করছিলেন। তখন হঠাৎই গ্যাসরুম থেকে আগুনের সূত্রপাত হয়।  

ইঞ্জিনিয়ার এসে শ্রমিকদের আগুন লাগার খবর দেয়। এরপর শ্রমিকরা পানি ও কারখানায় থাকা অগ্নিনির্বাপণ যন্ত্র দিয়ে আগুন নেভানোর চেষ্টা করলে তখনই তারা দগ্ধ হয়।

এ অগ্নিকাণ্ডে প্রায় ১০ হাজার স্কয়ার ফিট কারখানাটির ভেতরের সব মালামাল ও যন্ত্রাংশ পুড়ে যায়। অগ্নিকাণ্ডের ধ্বংসস্তুপের ভেতর থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা জাকির হোসেন (২২) নামে একজনের মরদেহ উদ্ধার করে। এ ঘটনায় অগ্নিদগ্ধ অবস্থায় প্রায় ৩৫ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের (ঢামেক) বার্ন ইউনিটে ভর্তি করা হয়। পরে আহতদের মধ্য থেকে রাত থেকে সকাল পর্যন্ত বিভিন্ন সময়ে নয় জনের মৃত্যু হয়।

এ বিষয়ে ঢামেক পুলিশ ক্যাম্পের ইনচার্জ বাচ্চু মিয়া বাংলানিউজকে বলেন, ‘কেরানীগঞ্জের অগ্নিকাণ্ডের ঘটনায় ঢামেক বার্ন ইউনিটে বুধবার রাত ১২টার পর থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত আরও নয় জনের মৃত্যু হয়েছে। ’

‘প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ নামের কারখানায় গত দুই বছরে তিনবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, যার দুটোই ঘটেছে চলতি বছরে। প্রতিটি অগ্নিকাণ্ড ছিল ভয়াবহ।  

২০১৬ সালের ২৮ নভেম্বর কারখানাটিতে প্রথম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরপর চলতি বছরের ২৫ এপ্রিল দ্বিতীয়বারের মতো আগুন লাগে। তবে ওই দু’টি অগ্নিকাণ্ডে কারখানার ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।  

সর্বশেষ বুধবার তৃতীয়বারের মতো আগুন লাগে কারখানাটিতে।

আরও পড়ুন>
** কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১০
** কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯
** কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় আরও ৩ জনের মৃত্যু 
** একই কারখানায় ২ বছরে তিন বার আগুন
** আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
***কেরানীগঞ্জে আগুন: কর্তৃপক্ষের গাফিলতিতে ক্ষতি বেশি
***কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানার আগুনে নিহত ১, দগ্ধ ৩২
***কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: অনুমোদন ছিল না ওই কারখানার

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৯
পিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।