ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

বনবিভাগের অনুমোদন ছাড়াই গাছ বিক্রি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৩
বনবিভাগের অনুমোদন ছাড়াই গাছ বিক্রি

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও সদর উপজেলার খড়িবাড়ি উচ্চ বিদ্যালয়ের তিনটি বড় গাছ বনবিভাগের অনুমোদন ও কোনো টেন্ডার ছাড়াই বিক্রি করে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

খড়িবাড়ি উচ্চ বিদ্যালয়ের গিয়ে দেখা যায়, প্রতিষ্ঠানের সামনে থাকা একটি আম গাছ ও দু’টি মেহগনি গাছ কেটে ফেলছেন ক্রেতা আতাউর রহমান৷ গাছ কাটতে নেওয়া হয়নি অনুমোদন।

 

গাছ ক্রেতা আতাউর রহমান বলেন, একটা আম গাছ ও দু’টি মেহগনি গাছ আমি ৬০ হাজার টাকায় কিনেছি। তাদের টাকা পরিশোধ করেই আমি গাছ কাটতে শুরু করেছি৷ 

এ বিষয়ে জানতে চাইলে খড়িবাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাবিরুল ইসলাম বলেন, গাছগুলোর মালিকানা আমাদের হলেও জমির মালিকানা পানি উন্নয়ন বোর্ডের৷ তারা ক্যানেল খননের কাজ করছে, সেজন্য আমাদের গাছগুলো সরিয়ে ফেলতে বলেছে। আমরা কমিটির সঙ্গে কথা বলে গাছগুলো বিক্রি করে দিয়েছি ৫৭ হাজার টাকায়। তবে এজন্য বনবিভাগের কোনো অনুমতি নেওয়া হয়নি৷ আর এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়নি৷ 

পানি উন্নয়ন বোর্ডের উপ-প্রধান কর্মকর্তা ভানু সিং বলেন, ক্যানেল খননের কাজ চলছে। স্রোতের সমস্যা সৃষ্টি করে এমন গাছগুলো সরিয়ে ফেলতে বলা হয়েছে।  

এ বিষয় বনবিভাগের সহকারী বন সংরক্ষক কর্মকর্তা সোহেল রানা বলেন, আমরা এ বিষয়ে অবগত নই। আমাদের জানানো হয়নি।  

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু তাহের মো. শামসুজ্জামান বলেন, কোনো টেন্ডার ছাড়াই গাছগুলো কাটা ঠিক হয়নি। আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।