ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীর পরিস্থিতি ভয়াবহ, মধ্যস্থতা করতে চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
কাশ্মীর পরিস্থিতি ভয়াবহ, মধ্যস্থতা করতে চান ট্রাম্প নরেন্দ্র মোদী, ডোনাল্ড ট্রাম্প ও ইমরান খান। ছবি: সংগৃহীত

ঢাকা: কাশ্মীরের মানুষজন ভালো নেই, পরিস্থিতি অত্যন্ত জটিল মন্তব্য করে এ নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে চলমান দ্বন্দ্ব মেটাতে আবারও মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

মঙ্গলবার (২০ আগস্ট) হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ প্রস্তাব দেন।  

ট্রাম্প বলেন, কাশ্মীর খুবই জটিল একটি জায়গা।

সেখানে হিন্দু আছে, মুসলমান আছে। বলবো না, তারা একসঙ্গে খুব ভালো আছে। তবে, মধ্যস্থতা করার ক্ষেত্রে আমি সর্বোচ্চ চেষ্টা করবো।  

আরও পড়ুন> কাশ্মীর সীমান্তে গুলি: ৫ ভারতীয় ৩ পাকিস্তানি সেনা নিহত!

ভারত-পাকিস্তান দ্বন্দ্ব প্রসঙ্গে তিনি বলেন, দু’টি দেশ দীর্ঘদিন ধরে ভালো নেই। সত্যি বলতে, এটা রীতিমতো বিস্ফোরক পরিস্থিতি।

কাশ্মীর ইস্যু নিয়ে গত সপ্তাহে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দু’বার ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একবার ফোনে কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প। চলতি সপ্তাহেই ফ্রান্সে অনুষ্ঠিতব্য জি৭ সম্মেলনে মোদীর সঙ্গে দেখা হবে মার্কিন প্রেসিডেন্টের। সেখানে কাশ্মীর ইস্যু নিয়ে ফের আলোচনা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন> কাশ্মীরের ‘অতীত গৌরব’ ফিরিয়ে আনার প্রতিজ্ঞা মোদীর

ট্রাম্প বলেন, দুই দেশের মধ্যে ভয়ঙ্কর সঙ্কট রয়েছে। তবে, মধ্যস্থতা বা যে কোনো কিছু করার ক্ষেত্রে আমি সর্বোচ্চ চেষ্টা করবো। দু’জনের (মোদী ও ইমরান) সঙ্গেই দারুণ সম্পর্ক, কিন্তু এ মুহূর্তে তারা আর বন্ধু নেই। পরিস্থিতি জটিল।

কাশ্মীর ইস্যু নিয়ে এর আগেও মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ইমরান খানের যুক্তরাষ্ট্র সফরকালে ট্রাম্প দাবি করেছিলেন, নরেন্দ্র মোদী তাকে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন। যদিও, সেকথা অস্বীকার করে ভারত।

গত ৫ আগস্ট ভারতশাসিত জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের জেরে ফের উত্তপ্ত হয়ে ওঠে ভারত-পাকিস্তান সম্পর্ক। বন্ধ হয়ে গেছে দু’দেশের মধ্যে সব ধরনের বাণিজ্য, কূটনীতি, যান চলাচল। গত সপ্তাহে কাশ্মীর সীমান্তে দু’বার সংঘর্ষে ভারতের এক ও পাকিস্তানের তিন সেনা নিহত হয়েছেন। পাকিস্তান আরও পাঁচ ভারতীয় সেনাকে হত্যার দাবি করলেও তা অস্বীকার করেছে দেশটি।

আরও পড়ুন> কাশ্মীর-ভুলের জন্য মোদীকে বড় মূল্য দিতে হবে: ইমরান

এর মধ্যেই গত শুক্রবার (১৬ আগস্ট) ইমরান খানের কাছে ফোন করেন ডোনাল্ড ট্রাম্প। মাত্র তিন দিন পরেই (১৯ আগস্ট) প্রথমে নরেন্দ্র মোদী ও পরে ফের ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলেন তিনি। এসময় কাশ্মীর ইস্যু নিয়ে দুই দেশকেই সংযত হওয়ার আহ্বান জানান ট্রাম্প।

আরও পড়ুন> কাশ্মীর ইস্যুতে ‘দুই বন্ধুর’ কাছে ট্রাম্পের ফোন
 
বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।