ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরের ‘অতীত গৌরব’ ফিরিয়ে আনার প্রতিজ্ঞা মোদীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯
কাশ্মীরের ‘অতীত গৌরব’ ফিরিয়ে আনার প্রতিজ্ঞা মোদীর নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত

ঢাকা: জম্মু-কাশ্মীর বিষয়ক সাম্প্রতিক সিদ্ধান্তগুলো ওই অঞ্চলে অতীতের গৌরব ফিরিয়ে আনবে বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের উন্নয়নে কাশ্মীর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারতের ৭৩তম স্বাধীনতা দিবসে দিল্লির ঐতিহ্যবাহী লালকেল্লায় ভাষণ দেওয়ার সময় এসব কথা বলেন তিনি।

মোদী বলেন, কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ শুধু দুর্নীতিকেই উৎসাহিত করেছে।

 

আরও পড়ুন> কাশ্মীরিদের জন্য ১ মাস আগেই প্রস্তুত হয় বিশেষ কারাগার

প্রধানমন্ত্রীর ভাষণের বড় অংশ জুড়ে কাশ্মীর থাকলেও সেখানকার অবরুদ্ধ পরিস্থিতি বিষয়ে একটি কথাও বলেননি তিনি।

১৯৪৭ সালে দেশভাগের পর থেকেই ভারতের একদিন আগে স্বাধীনতা দিবস পালন করে পাকিস্তান। গত বুধবার (১৪ আগস্ট)  স্বাধীনতা দিবসের আলোচনায় মোদী সরকারের কড়া সমালোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীরকে দ্বিখণ্ডিত করার কারণে নরেন্দ্র মোদীকে বড় মূল্য চুকাতে হবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

আরও পড়ুন> কাশ্মীর-ভুলের জন্য মোদীকে বড় মূল্য দিতে হবে: ইমরান

কিন্তু, বৃহস্পতিবারের (১৫ আগস্ট) ভাষণে নরেন্দ্র মোদী পাকিস্তানের প্রধানমন্ত্রীর কথার কোনো উত্তর দেননি। শুধু, ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সমালোচনাকারীরা এ নিয়ে রাজনৈতিক খেলা খেলছে বলে মন্তব্য করেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, আগের সরকারগুলোর এমন কঠিন পদক্ষেপ নেওয়ার সাহস ছিল না। কারণ, তারা নিজেদের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ছিল। আমি আমার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে ভাবি না। আমার কাছে দেশের ভবিষ্যতই আগে।

আরও পড়ুন> বিদেশ যেতে না দিয়ে কাশ্মীরি নেতা শাহ ফয়সালকে গৃহবন্দি

এক সপ্তাহেরও বেশি সময় ধরে পুরোপুরি অবরুদ্ধ রয়েছে কাশ্মীর উপত্যকা। মোবাইল, ল্যান্ডফোন, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। জারি করা হয়েছে কারফিউ। যদিও, হিন্দু অধ্যুষিত জম্মু এলাকায় নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ব্যাপক নিষেধাজ্ঞা সত্ত্বেও ৩৭০ অনুচ্ছেদ বাতিলের প্রতিবাদে বিক্ষোভ করেছেন কাশ্মীরিরা। গত শুক্রবার (৯ আগস্ট) মুসলিম অধ্যুষিত কাশ্মীর উপত্যকার শ্রীনগরে জুমার নামাজের পর সড়কে নেমে আসেন কয়েক হাজার মানুষ।  

আরও পড়ুন> পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে নিমন্ত্রণ বাতিল করছে কাশ্মীরিরা!

কাশ্মীরি নেতাদের দাবি, মোদী সরকার মুসলিম সংখ্যাগরিষ্ঠ এ এলাকার ‘ডেমোগ্রাফি’ (জনসংখ্যাগত চরিত্র) বদলে দিতে চাইছে, যাতে অন্য ভারতীয়রা সেখানে স্থায়ী আবাস গড়তে পারে। তবে, সরকার বরাবরই এ অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, শুধুমাত্র অর্থনৈতিক উন্নয়ন ও নিরাপত্তার খাতিরেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

স্বাধীনতা দিবসের ভাষণে কাশ্মীর ইস্যু ছাড়াও আরও কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা দিয়েছেন নরেন্দ্র মোদী।

ইতিহাসে প্রথমবারের মতো দেশটিতে সেনা, নৌ ও বিমান বাহিনীর সমন্বয়ক হিসেবে একজন ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ নিয়োগ দেওয়ার কথা জানান ভারতের প্রধানমন্ত্রী। এছাড়া, প্লাস্টিক-পণ্য ব্যবহারে বিপদের কথা উল্লেখ করে এ থেকে বিরত থাকারও আহ্বান জানান তিনি।   

আরও পড়ুন> ছেলেকে বলেছি, ঈদে বাড়ি এসো না: কাশ্মীরি মা

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।