ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীর সীমান্তে গুলি: ৫ ভারতীয় ৩ পাকিস্তানি সেনা নিহত!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৯
কাশ্মীর সীমান্তে গুলি: ৫ ভারতীয় ৩ পাকিস্তানি সেনা নিহত! প্রতীকী ছবি

ঢাকা: জম্মু-কাশ্মীরের উরি ও রাজৌরি সেক্টরে ভারত ও পাকিস্তানের মধ্যে গুলি বিনিময়ে তিন পাকিস্তানি সেনা নিহত হয়েছেন। এসময় পাকিস্তান পাঁচ ভারতীয় সেনাকে হত্যার দাবি করলেও তা অস্বীকার করেছে ভারত।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারতের স্বাধীনতা দিবস ও পাকিস্তানে কাশ্মীরিদের সঙ্গে সংহতি জানিয়ে ‘কালো দিবস’ উদযাপনের মধ্যেই এ সংঘর্ষের ঘটনা ঘটলো।

আরও পড়ুন> কাশ্মীর-ভুলের জন্য মোদীকে বড় মূল্য দিতে হবে: ইমরান

দুই দেশেরই দাবি, প্রতিপক্ষের সেনারা অস্ত্রবিরতি লঙ্ঘন করে প্রথমে গুলিবর্ষণ করেছে।

তিন সেনা নিহতের সত্যতা নিশ্চিত করে পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গাফুর এক টুইটবার্তায় বলেন, ভারতশাসিত জম্মু-কাশ্মীরে নিরাপত্তাহীন পরিস্থিতি থেকে নজর ঘোরাতে ভারতীয় সেনারা লাইন অব কন্ট্রোলে (এলওসি) গুলিবর্ষণ বাড়াচ্ছে। তিন পাকিস্তানি সেনা শহীদ হয়েছেন। পাকিস্তান সেনাবাহিনীও কার্যকর জবাব দিয়েছে। পাঁচ ভারতীয় সেনাকে হত্যা করা হয়েছে, আহত হয়েছে অনেকে, বাঙ্কার ক্ষতিগ্রস্ত হয়েছে। থেমে থেমে গুলি বিনিময় চলছে।

আরও পড়ুন> ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করলো পাকিস্তান

তবে, তিন পাকিস্তানি সেনা নিহতের খবর ছাড়া আসিফ গাফুরের বাকি সব দাবিই অস্বীকার করেছে ভারত। তাদের দাবি, পাকিস্তানই প্রথমে অস্ত্রবিরতি লঙ্ঘন করে গুলি চালিয়েছে। আর, কোনো ভারতীয় সেনা মারা যায়নি।

ভারতীয় সেনাবাহিনীর এক জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা স্থানীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে’কে বলেন, পাকিস্তানি সেনাবাহিনীর দাবি কল্পিত।

আরও পড়ুন> পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে নিমন্ত্রণ বাতিল করছে কাশ্মীরিরা!

সংবাদমাধ্যমটি জানায়, কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিল ও জম্মু-কাশ্মীরকে ভেঙে দ্বিখণ্ডিত করার পর লাইন অব কন্ট্রোলে সেনা মোতায়েন বাড়িয়েছে পাকিস্তান। এর বিপরীতে ভারতও ওই এলাকায় অতিরিক্ত সেনা মোতায়েন ও বিশেষ সতর্কতা জারি করেছে।  

আরও পড়ুন> বিদেশ যেতে না দিয়ে কাশ্মীরি নেতা শাহ ফয়সালকে গৃহবন্দি

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯ (আপডেট ২১২৩ ঘণ্টা)
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ