ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

আগরতলা

ত্রিপুরাজুড়ে উদযাপিত হচ্ছে শিব চতুর্দশী তিথি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মার্চ ১, ২০২২
ত্রিপুরাজুড়ে উদযাপিত হচ্ছে শিব চতুর্দশী তিথি শিব লিঙ্গের মাথায় পানি ঢেলে প্রার্থনা করছেন নারী ও পুরুষরা। ছবি: বাংলানিউজ

আগরতলা, (ত্রিপুরা): ফুল পঞ্জিকা মতে মঙ্গলবার (২৯ ফেব্রুয়ারি) ও হিন্দু শাস্ত্র মতে ফাল্গুন মাসের চতুর্দশী তিথি। এদিন দেব শ্রেষ্ঠ শিবের উপাসনা করা হয়ে থাকে।

তাই এ পূজাকে শিব চতুর্দশী তিথিও বলা হয়।  

প্রতি বছরের মতো এবছরও ত্রিপুরাজুড়ে শিবপূজা অনুষ্ঠিত হচ্ছে।  এদিন সকাল থেকে শিব মন্দিরসহ অন্যান্য মন্দিরগুলোতে শিব ঠাকুর প্রতিষ্ঠিত রয়েছে সেখানে ধর্মপ্রাণ মানুষের ভিড়।

মূলত সুখ, শান্তি ও সমৃদ্ধির প্রার্থনা করে থাকেন পূণ্যার্থীরা। নানা বয়সী নারী ও পুরুষ দীর্ঘলাইন ধরে শিব লিঙ্গের মাথায় পানি ঢেলে প্রার্থনা করছেন।
 
রাজধানীর সেন্ট্রাল রোডের শিববাড়ি, লক্ষ্মী, নারায়ণবাড়ি মন্দির, মেহার কালিবাড়িসহ ছোট ও বড় সব মন্দিরেই ভিড় লক্ষ্য করা যায়।  
একইভাবে রাজ্যের অন্যান্য এলাকার মন্দিরগুলোতেও ভিড় রয়েছে। শিবচতুর্দশী উপলক্ষে বিভিন্ন মন্দির প্রাঙ্গণে মেলার আয়োজন করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মার্চ ০১, ২০২২
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa