ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র: জাপান

আন্তজার্তিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র: জাপান

উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম বলে জানিয়েছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী।

শুক্রবার (১৮ নভেম্বর) বিবিসি জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি হোক্কাইদো থেকে প্রায় ২১০ কিলোমিটার পশ্চিমে সাগরে পড়েছে।

এদিকে উত্তর কোরিয়ার এমন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরও শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েছে দক্ষিণ কোরিয়া।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চোয়ে সন হুই এই অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতি বাড়ানোর জন্য ‘কঠোর’ প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করেছিলেন। একই দিনে দেশটি একটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও উৎক্ষেপণ করে।

উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূলীয় ওনসান অঞ্চল থেকে সকাল ১০টা ৪৮ মিনিটে ক্ষেপণাস্ত্রটি ছোড়ে বলে শনাক্ত করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। এক বিবৃতিতে এমনটিই জানিয়েছেন দক্ষিণের জয়েন্ট চিফ অব স্টাফ।

বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সামরিক প্রস্তুতির ওপর দক্ষিণ কোরিয়া নজরদারি বাড়িয়েছে। দেশটি যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ১৮ নভেম্বর, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।