ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, মে ২১, ২০২৪
ইরানে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

হেলিকপ্টার দুর্ঘটনা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ার পর নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য তারিখ ঘোষণা করেছে ইরান। আগামী ২৮ জুন দেশটিতে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইরানের অভিভাবক পরিষদ গতকাল সোমবার এক জরুরি বৈঠকে বসে। ইরানের পার্লামেন্টের স্পিকার, বিচার বিভাগের প্রধান ও অন্যান্য সাংবিধানিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে গঠিত এই পরিষদ বৈঠক শেষে আগামী ২৮ জুন ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেয়।

ঘোষণা অনুযায়ী, প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক প্রার্থীদের ৩০ মে’র মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। এরপর নির্বাচনী প্রচারণা চলবে আগামী ১২ থেকে ২৭ জুন পর্যন্ত।

 নতুন প্রেসিডেন্ট দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত ভারপ্রাপ্ত বা অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার।

প্রসঙ্গত, সোমবার সকালে ইরান সরকার আনুষ্ঠানিকভাবে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী  আমির আবদুল্লাহিয়ানের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে। হোসেইন আমির আবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, তাবরিজের জুমার নামাজের খতিব হোজ্জাতোলেস্লাম আল হাশেম এবং আরও কয়েকজন সেইহেলিকপ্টারের আরোহী ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, মে ২১, ২০২৪
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।