ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে ১৩ শিশুসহ অন্তত ১৩৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, মার্চ ২, ২০২২
ইউক্রেনে ১৩ শিশুসহ অন্তত ১৩৬ জনের মৃত্যু

ঢাকা:  ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে অন্তত ১৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এরমধ্যে ১৩ শিশুও রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের মুখপাত্র লিজ থ্রোসেল বলেন, প্রকৃত মৃত্যুর সংখ্যা অনেক বেশি হতে পারে। এছাড়াও যুদ্ধে প্রায় ৪০০ মানুষ আহত হয়েছেন। খবর: বিবিসি।

থ্রোসেল বলেন, বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটেছে ভারী কামানের গোলাবর্ষণ, বিমান হামলা এবং অন্য বিস্ফোরকের কারণে।

এদিকে, ইউক্রেন সরকার কর্তৃক প্রকাশিত পরিসংখ্যান অনুসারে ৩৫২ জন বেসামরিক মানুষ মারা গেছে এবং ১৬৮৪ জন আহত হয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। অভিযান শুরুর পর গত কয়েক দিনে রুশ বাহিনী দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে ঢুকে পড়েছে। এসব শহরের রাস্তায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে।

এর আগে মঙ্গলবার খারসন শহরের কেন্দ্রস্থল রুশ সেনারা ঘিরে ফেলেছে বলে জানায় বিবিসি। সে সময় ইউক্রেনের সরকারি কর্মকর্তারা বলেন, রাশিয়ার সেনাবাহিনী খারসনে হামলা শুরু করেছে। খারসন রাশিয়া নিয়ন্ত্রিত ক্রিমিয়ার কাছের শহর। ইউক্রেনের দক্ষিণে মাইকোলেইভ ও নিউ কাকহোভকা শহরের মধ্যে এর অবস্থান।

ওইদিন দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইউক্রেন টোয়েন্টিফোরকে সাংবাদিক এলিনা পানিনাও একই কথা জানান। তিনি বলেন, রুশ সেনারা শহরটি ঘিরে ফেলেছে। সবদিকে রাশিয়ার সেনা এবং সামরিক সরঞ্জাম দেখা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।