ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

বিনোদন

অস্কারজয়ী দ্বিতীয় নারী পরিচালক ক্লো ঝাও

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
অস্কারজয়ী দ্বিতীয় নারী পরিচালক ক্লো ঝাও ক্লো ঝাও

ইতিহাসে দ্বিতীয় নারী হিসেবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার জয় করেছেন ক্লো ঝাও। তার নির্মিত বহুল আলোচিত ‘নোম্যাডল্যান্ড’ সিনেমার জন্য তিনি এই মর্যাদাপূর্ণ পুরস্কার অর্জন করলেন।

 

মুক্তির পর থেকেই ‘নোম্যাডল্যান্ড’ বিশ্বজুড়ে আলোচিত ও প্রশংসিত হয়েছে। ইতোপূর্বে একাধিক অ্যাওয়ার্ড জয় করেছে ‘নোম্যাডল্যান্ড’ সিনেমাটি। সেরা সিনেমার জন্য অস্কারেও মনোনয়ন লাভ করেছে। তবে সে ফলাফল ঘোষণার আগেই সেরা নির্মাতা হিসেবে স্বীকৃতি পেলেন ক্লো ঝাও।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ইউনিয়ন স্টেশনে হয়েছে অস্কারের মূল আয়োজন। তবে ক্লো ঝাও তার অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল থেকেই। সিউলে আয়োজিত অনুষ্ঠানে গত বছরের পুরস্কারজয়ী বং জুন হো’র হাত থেকে অস্কার গ্রহণ করেন পরিচালক।  

চীনে জন্ম হলেও এই চলচ্চিত্র নির্মাতা মূলত যুক্তরাষ্ট্রেই কাজ করে থাকেন। ক্লো ঝাও এর আগে সেরা পরিচালক হিসেবে বাফটা অ্যাওয়ার্ড এবং ডিরেক্টরস গিল্ড অ্যাওয়ার্ড জয় করেছেন। উভয় ক্ষেত্রে তিনিই প্রথম নারী পরিচালক হিসেবে এই পুরস্কার অর্জন করেন। সেরা পরিচালক হিসেবে গোল্ডেন গ্লোবও জিতেছেন তিনি।  

আরও পড়ুন::>> অস্কার ২০২১: সেরা সিনেমা ‘নোম্যাডল্যান্ড’

>>অস্কার ২০২১: সেরা অভিনেতা অ্যান্থনি হপকিন্স

>>অস্কার ২০২১: সেরা অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড

>>অভিনয়ে প্রথম কোরিয়ানের অস্কার বিজয়

>>অস্কার ২০২১: বিজয়ী হলেন যারা

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa