bangla news

সুন্দর সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন রইসুল বাহার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০১ ১০:০৮:১০ পিএম
বক্তব্য দেন কবি-সাংবাদিক আবুল মোমেন

বক্তব্য দেন কবি-সাংবাদিক আবুল মোমেন

চট্টগ্রাম: মুক্তিযোদ্ধা-সাংবাদিক রইসুল হক বাহার বৈষম্যহীন সুন্দর সমাজ বির্নিমাণের স্বপ্ন দেখে দেখেছিলেন আজীবন।তার অসম্পূর্ণ স্বপ্ন পূরণে আমাদের নিজ নিজ অবস্থানে থেকে দায়িত্ববান হতে হবে।

বৃহস্পতিবার (০১ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে মুক্তিযোদ্ধা আ ক ম রইসুল হক বাহার স্মরণসভা পরিষদ, চট্টগ্রাম আয়োজিত সভায় বক্তারা এ অভিমত দেন।

পরিষদের সভাপতি কবি-সাংবাদিক আবুল মোমেনের সভাপতিত্বে সভায় ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বলেন, চারদিকে বৈষম্য বেড়েছে, দুর্নীতিতে ছেয়ে গেছে। মূল্যবোধের অভাব। আমরা রাষ্ট্র, সরকার, রাজনৈতিক দলগুলোর দোষ দিচ্ছি। কিন্তু এখানে আমাদের ব্যক্তি পর্যায়ের দায়িত্বও কম নয়। ব্যক্তি পর্যায়ে সৎ, বৈষম্যহীন এবং মূল্যবোধসম্পন্ন জীবনযাপন সমাজে ভূমিকা রাখে। এক্ষেত্রে রইসুল হক বাহারের মতো মানুষ অনন্য।

মুক্তিযোদ্ধা গবেষক ডা. মাহফুজুর রহমান, চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাব উদ্দিন, মহানগর কমান্ডার মোজাফফর আহমেদ, খেলাঘর চট্টগ্রাম মহানগরীর সভাপতি অধ্যাপক ডা. একিউএম সিরাজুল ইসলাম আলোচনায় অংশ নেন। শুরুতে শোক প্রস্তাব পাঠ করেন সাংবাদিক সুভাষ দে।

আবুল মোমেন বলেন, তিনি মুক্তিযোদ্ধা, তিনি সাংবাদিক আবার তিনি বন্দরের মতো জায়গায় চাকরি করেও নিজেকে নির্মোহ এবং সৎ রাখতে পেরেছিলেন। মুক্তিযুদ্ধকে ব্যবহার করে আজ অনেকে অনেক কিছু করছে। সাংবাদিকতাকেও নিজের স্বার্থে ব্যবহার করছে অনেকে। আর বন্দরের মতো সরকারি চাকরি করেও বাহার নিজেকে ক্ষয় হতে দেননি। তিনি আপস করেননি। বাহার তরুণদের পথ দেখিয়েছেন। তার কোনো সংগঠন ছিল না। কিন্তু তিনি জনে জনে বন্ধন তৈরি করেছিলেন।

পরিষদের সদস্যসচিব সুশান্ত বড়ুয়ার সঞ্চালনায় বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক অশোক সাহা, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, আওয়ামী লীগ নেতা জামশেদুল আলম চৌধুরী, জাসদ নেতা জসিম উদ্দিন বাবুল, উদীচীর কেন্দ্রীয় সহ-সভাপতি চন্দন দাশ, বাসদ (মার্কসবাদী) নেতা অপু দাশগুপ্ত, গণসংহতি আন্দোলনের হাসান মারুফ রুমি, আইনজীবী ভুলন ভৌমিক, সমাজ অনুশীলন কেন্দ্রের সিরাজুল ইসলাম প্রমুখ।

সভার শুরুতে সংগীত পরিবেশন করেন রক্তকরবীর শিল্পীরা।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৮
এআর/টিসি          

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-11-01 22:08:10