ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম-নাজিরহাট লাইনে আরও একজোড়া ডেমু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
চট্টগ্রাম-নাজিরহাট লাইনে আরও একজোড়া ডেমু ডেমু ট্রেন

চট্টগ্রাম: বন্দরনগরী চট্টগ্রামে অভ্যন্তরীণ রেল সার্ভিসের চাহিদার কথা বিবেচনা করে চট্টগ্রাম-নাজিরহাট লাইনে আরও একজোড়া ডেমু ট্রেন চালু করতে যাচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ।

আগামী ১ মার্চ থেকে এ রুটে নতুন শিডিউলে ট্রেন চলবে। নাজিরহাট কমিউটার-১ ট্রেনটি সকাল সাড়ে ৬টায় চট্টগ্রাম ছেড়ে সকাল ৮টা ১০ মিনিটে নাজিরহাট পৌঁছবে।

সকাল সোয়া ৯টায় চট্টগ্রামের উদ্দেশ্যে নাজিরহাট ছাড়বে।

এছাড়া চট্টগ্রাম-নাজিরহাট লাইনে দুই জোড়া লোকাল ট্রেন ও এক জোড়া ডেমু আগেই থেকেই চলাচল করে।

রেল কর্তৃপক্ষ বলছে, লাইনফিট দিলে এ লাইনে আরও এক জোড়া ট্রেন চালানো সম্ভব।  

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো.আবদুল হাই বাংলানিউজকে বলেন, বর্তমান সরকার রেলে যাত্রীসেবা বাড়াতে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। কেনা হয়েছে নতুন বগি ও ইঞ্জিন। ঢাকা-চট্টগ্রামে ডাবল লাইনের পাশাপাশি পুরনো লাইনগুলোর উন্নয়ন করা হয়েছে।

যাত্রীসেবা বাড়াতে চট্টগ্রাম নাজিরহাট রুটে ১ মার্চ থেকে আরও এক জোড়া নতুন ডেমু ট্রেন চলবে জানিয়ে তিনি বলেন, এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। যাত্রীসেবা বাড়াতে আমরা কাজ করে যাচ্ছি।

জানা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলের সবচেয়ে পুরোনো সেকশন নাজিরহাট-দোহাজারী রুটে একসময় দিনে ১২ জোড়া ট্রেন চলাচল করলেও এক জোড়ায় নেমে আসে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর রেললাইন সংস্কার ও উন্নয়ন এবং নতুন ইঞ্জিন-বগি আমদানির ফলে ধীরে ধীরে আবারও গতি পাচ্ছে রেলওয়ে। বাড়ছে যাত্রীসেবাও।

চট্টগ্রাম নাজিরহাট রুটের যাত্রীরা দীর্ঘদিন ধরে ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবি জানিয়ে আসছে। বিভিন্ন সময়ে সভা-সমাবেশ, মানববন্ধন, স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সম্প্রতি রেলমন্ত্রী মুজিবুল হক হাটহাজারী উপজেলার কাটিরহাটে একটি সভায় চট্টগ্রাম-নাজিরহাট লাইনে ট্রেন বাড়ানোর আশ্বাস দেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ১৯৮৯ সাল থেকেই রেলের বিভিন্ন সেকশন বন্ধ হতে থাকে। ১৯৯৭ সালের ১৭ আগস্ট বন্ধ হয়ে যায় ফেনী-বিলুনিয়া সেকশনের ২৭ কিলোমিটার রেলপথের ট্রেন সার্ভিস। জনপ্রিয় থাকলেও তখনই নাজিরহাট ও দোহাজারী রুটের ট্রেন সার্ভিস সীমিত করা শুরু হয়।  

নাজিরহাট রুটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং দোহাজারী রুট সংলগ্ন বিদ্যুৎকেন্দ্র থাকায় ট্রেন সার্ভিস পুরোপুরি বন্ধ না করে সীমিত করা হয়। চাহিদা বিবেচনায় দুটি রুটে ট্রেন সার্ভিস বাড়ানোর আন্দোলন এবং রেলওয়ের সংশ্লিষ্ট দফতরে দাবি জানিয়ে আসছিল স্থানীয়রা।

রেলের প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, নাজিরহাট ও দোহাজারী রেলপথ দুটিতে সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পের কাজ শেষ হলে নাজিরহাট রুটে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে ট্রেন চলতে পারবে। এতে মাত্র এক ঘন্টায় নাজিরহাট পৌঁছবে প্রতিটি ট্রেন।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭

এমইউ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad