ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৯, ২৪ সেপ্টেম্বর ২০২২, ২৬ সফর ১৪৪৪

ক্রিকেট

সংখ্যায় সংখ্যায় গেইলের টি-২০ রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
সংখ্যায় সংখ্যায় গেইলের টি-২০ রেকর্ড ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেষ হয়ে গেল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। ফাইনালে ঢাকা ডায়নামাটসকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে রংপুর রাইডার্স। আর দলকে ট্রফি জেতাতে রেকর্ড সেঞ্চুরি করে প্রায় একাই ভূমিকা রাখেন টি-টোয়েন্টির দানব খ্যাত ক্রিস গেইল। ফাইনালে ম্যাচ সেরা সহ, টুর্নামেন্ট সেরাও হন তিনি।

বিপিএলের এবারের আসরেই বেশ কয়েকটি টি-টোয়েন্টি রেকর্ড গড়েছেন গেইল। ‘ইউনিভার্সেল বসে’র এখন পর্যন্ত টি-২০’র বিভিন্ন রেকর্ড নিচে পাঠকদের জন্য সংখ্যায় সংখ্যায় তুলে ধরা হলো।

ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম০- এবারেরে ফাইনালে গেইল অপরাজিত ১৪৬ রান করে। এর আগে বিপিএলে কোনো ব্যাটসম্যানই এক ইনিংসে এত রান করতে পারেননি। যা আসরটির সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। যদিও বিপিএলের সেরা পাঁচ সর্বোচ্চ ইনিংসের চারটিই তার দখলে। এই আসরেই প্লে-অফ ম্যাচে খুলনা টাইটান্সের বিপক্ষে অপরাজিত ১২৬ করেছিলেন। এটি আবার দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। এছাড়া ২০১২ ও ২০১৩ সালে যথাক্রমে ১১৬ ও ১১৪ রানের ইনিংস খেলেছিলেন। গত আসরে বাংলাদেশের সাব্বির রহমান ১২২ রান করে এ তালিকায় তিন নম্বরে রয়েছেন।

২০- টি-২০’তে গেইলের ২০টি সেঞ্চুরি! স্বাভাবিক ভাবেই এটি সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড। সাতটি সেঞ্চুরি করে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন মাইকেল ক্লিঙ্গার, লুক রাইট ও ব্র্যান্ডন ম্যাককালাম। তাদের তিনজনের মিলে গেইল থেকে মাত্র একটি সেঞ্চুরি বেশি।

৫- বিপিএলে গেইলের অধীনে রয়েছে রেকর্ড পাঁচটি সেঞ্চুরি। যেখানে এই আসরেই দুটি করেছেন তিনি। ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম১৮- এক ইনিংসে গেইলের ছক্কা সংখ্যা এটি, যা যে কোনো ব্যাটসম্যান থেকে সেরা। তিনি তার আগের ১৭টি ছক্কার রেকর্ডই এবারের ফাইনালে ভেঙেছেন। এর আগে ২০১৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে পুনে ওয়ারিওর্সের বিপক্ষে অপরাজিত ১৭৫ ইনিংসের সময় ১৭টি ছক্কা হাঁকিয়েছিলেন।

৭- টানা সাত বছর গেইল টি-২০’তে অন্তত দুটি করে সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়লেন। ২০১১ সালের পর থেকে তিনি ৪৩.২০ গড় ও ১৫১.২৯ স্ট্রাইক রেটে ১৯টি সেঞ্চুরি করেছেন। তবে ২০১০ পর্যন্ত ৫১ ম্যাচে ২৯.৯৭ গড় ও ১৩৪.৭৯ স্ট্রাইক রেটে মাত্র একটি সেঞ্চুরি করেছিলেন। ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম১৩- গেইলের ক্যারিয়ারে ১৩ সেঞ্চুরিতে তার স্ট্রাইক রেট ছিল অন্তত ২০০। ২০১৩ সালে আইপিএলে অপরাজিত ১৭৫ করার সময় তার রেকর্ড সর্বোচ্চ স্ট্রাইক রেট ছিল ২৬৫.১৫। আর ২০১৪ সালে ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে সেন্ট লুসিয়া জোউকসের বিপক্ষে সেঞ্চুরির সময় স্ট্রাইক রেট ছিল সর্বনিম্ন, ১৭৬.১৯।

২২৭- ক্যারিয়ারের ২০টি সেঞ্চুরির সময় গেইল ২২৭টি ছক্কা হাঁকিয়েছেন। যেখানে একটি ম্যাচে গড়ে ১১টির বেশি। এই ২০টি সেঞ্চুরিতে গড়ে তার স্ট্রাইক রেট ছিল ২০৮.১৯।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ১৩ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa