ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এমপিওভুক্ত না করলে অনশনের হুঁশিয়ারি!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
এমপিওভুক্ত না করলে অনশনের হুঁশিয়ারি!

ঢাকা: এমপিওভুক্ত করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি ডিগ্রি কলেজের নন-এমপিও অনার্স-মাস্টার্স শিক্ষকগণ।  

একই সঙ্গে ১২ মার্চের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন এবং প্রয়োজনে অনশন করার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি ডিগ্রি কলেজসমূহে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও কর্মরত সাড়ে পাঁচ হাজার (৫,৫০০) নন-এমপিও অনার্স-মাস্টার্স শিক্ষককে দ্রুত এমপিওভুক্তির দাবিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান তারা।

এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি।  সঞ্চালনায় ছিলেন সংগঠনের যুগ্ম সম্পাদক কামরুল হাসান লিপু।

সংগঠনের সাধারণ সম্পাদক সুকোমল সেন বলেন, উচ্চ শিক্ষাকে ধ্বংস করার জন্য যা যা করণীয়, সরকার তাই করে যাচ্ছে। আমরা দীর্ঘ দিন ধরে অর্ধাহারে, বেতন কিছু পেয়ে, না পেয়ে শিক্ষা দান করে যাচ্ছি। এ বিষয়ে বারবার সরকারের দ্বারস্থ হবার পরও কোনো সাড়া আমরা পাচ্ছি না। তাই আগামী ১২ মার্চের মধ্যে আমরা যদি আশানুরূপ প্রতিশ্রুতি না পাই, তাহলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে আমরণ অনশনে যাব।

সভাপতির বক্তব্যে হারুন-অর-রশিদ বলেন, দাবি আদায়ের জন্য অনেক শান্তিপূর্ণ আন্দোলন করার পরেও আজ অবধি আমরা সরকারি বেতন-ভাতা থেকে বঞ্চিত। একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সদ্য জাতীয়করণ করা কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকগণ ক্যাডার/নন ক্যাডারভুক্ত হয়েছেন। ডিগ্রী ৩য় বর্ষের শিক্ষকগণ জনবলে না থাকার পরেও এমপিওভুক্ত হয়েছেন। অন্যদিকে কামিল (মাস্টার্স) শ্রেণির শিক্ষকগণও এমপিওভুক্ত হয়েছেন। অথচ অনার্স-মাস্টার্স শিক্ষকগণ এনটিআরসিএ সনদধারী হয়েও জনবল ও এমপিও নীতিমালার অন্তর্ভুক্ত না থাকায় এমপিওভুক্ত হতে পারছেন না। যা চরম বৈষম্য এবং মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
ইএসএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।