ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে ব্রুনাইয়ের বিনিয়োগ বাড়ানোর আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
বাংলাদেশে ব্রুনাইয়ের বিনিয়োগ বাড়ানোর আহ্বান

ঢাকা: বাংলাদেশে ব্রুনাইয়ের ব্যবসা ও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফররত ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহর সঙ্গে বুধবার (১৬ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

পরে পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা জানান।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, ব্রুনাইয়ের সুলতানের সঙ্গে প্রধানমন্ত্রী বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন। বৈঠকে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ বাড়াতে প্রধানমন্ত্রী প্রস্তাব করেছেন এবং এ লক্ষ্যে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী সমন্বিতভাবে কাজ করবে।

ড. মোমেন জানান, ব্রুনাইয়ের সুলতান বাংলাদেশ থেকে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, কৃষি ও মৎস্যপণ্য, হালাল মাংস নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জ্বালানির বিষয়ে আলোচনাকালে সুলতান বলকিয়াহ বলেছেন, চাহিদা অনুযায়ী তারা বাংলাদেশকে এ বিষয়ে সহযোগিতা করবেন।

বাংলাদেশ থেকে আরও জনশক্তি নেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কৃষি ও মৎস্য, সেবা প্রদান খাত, আইসিটি, মেরিনসহ বিভিন্ন সেক্টরে বাংলাদেশে অনেক মেধাবী পেশাদার কর্মী রয়েছে। ব্রুনাই চাইলে তাদের নিতে পারে এবং তাদের জনশক্তির চাহিদা মেটাতে পারে।

রোহিঙ্গা ইস্যুতে আলোচনাকালে শেখ হাসিনা বলেন, এখন পর্যন্ত একজন রোহিঙ্গাও নিজ দেশে ফেরত যায়নি। রোহিঙ্গাদের নিজেদের মাতৃভূতিতে ফিরে না যাওয়ার ঘটনাকে দুঃখজনক বলেন ব্রুনাইয়ের সুলতান।

বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশ ও ব্রুনাই একত্রে কাজ করে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, দুই দেশ প্রতিরক্ষা ক্ষেত্রেও একসঙ্গে কাজ করতে আগ্রহী।

কোভিড-১৯ মহামারি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন হাসানাল বলকিয়াহ।

আলাপকালে শেখ হাসিনা শুধু পশ্চিমা দেশগুলোর দিকে না তাকিয়ে পূর্ব এবং আশপাশের দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার মনোভাব নিয়ে এ অঞ্চলের দেশগুলো একসঙ্গে কাজ করলে সবারই উন্নতি হবে।

ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর নিজের এবং তাঁর ছোট বোন শেখ রেহানার পক্ষ থেকে সুলতানকে আন্তরিক ধন্যবাদ জানান।

রাশিয়া ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে এবং বিশেষ করে উন্নয়নশীল দেশগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও একমত পোষণ করেন দুই নেতা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।