ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘বাংলার ঐতিহ্যকে চিত্রশিল্পের মাধ্যমে সারা বিশ্বে তুলে ধরেছেন এস এম সুলতান’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
‘বাংলার ঐতিহ্যকে চিত্রশিল্পের মাধ্যমে সারা বিশ্বে তুলে ধরেছেন এস এম সুলতান’

নড়াইল: সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান বলেছেন, বাংলার ঐতিহ্যকে চিত্রশিল্পের মাধ্যমে সারা বিশ্বে তুলে ধরেছেন বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান। তার অঙ্কিত চিত্রে গ্রাম বাংলার খেটে খাওয়া মানুষের জীবনচিত্র ফুটে উঠেছে।

শিল্পী সুলতান সামনে থেকে নেতৃত্ব দিয়ে এ দেশকে এগিয়ে নিয়ে গেছেন।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে অনুষ্ঠিত ১৫ দিনব্যাপী সুলতান মেলার সমাপনী ও সুলতান পদক দেওয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এবারের সুলতান পদক ২০২৩ পেয়েছেন চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভী। সংস্কৃতি প্রতিমন্ত্রী শিল্পীর হাতে সুলতান পদক তুলে দেন। এর আগে শিল্পীকে সম্মাননা স্মারক তুলে দেন তিনি। জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের কর্মীরা শিল্পী ও প্রতিমন্ত্রীসহ সবাইকে উত্তরীয় পরিয়ে দেন।

প্রতিমন্ত্রী বলেন, নড়াইল কৃষ্টি কালচার, সাহিত্য ও শিল্প সংস্কৃতিতে সমৃদ্ধ। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মাদ, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী এস এম সুলতান, শিল্পী উদয় শংকর, রবিশংকর, প্রখ্যাত সাহিত্যিক নীহার রঞ্জন গুপ্ত, কবিয়াল বিজয় সরকার, ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজাসহ এ জেলায় অসংখ্য গুণী মানুষের জন্ম। এস এম সুলতানের বাড়িসহ বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কারের মধ্য দিয়ে সংরক্ষণ করে পর্যটকদের জন্য আকর্ষণীয় করা হবে। এ জেলা শিল্প সংস্কৃতি ও ক্রীড়া জগতের উর্বর ক্ষেত্র। নড়াইলের ঐতিহ্যকে ঢাকায় নিয়ে প্রদর্শনের ব্যবস্থা করবেন বলে ঘোষণা দেন তিনি।

আলোচনা সভা শেষে প্রতিমন্ত্রী চিত্র প্রদর্শন গ্যালারি, শহরের মাছিমদিয়াস্থ চিত্রশিল্পী সুলতানের বাসভবন, সরকারি ভিক্টোরিয়া কলেজের পুরাতন ভবন পরির্দশন করেন।

জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ মাশরাফি বিন মুর্তজা। বিশেষ অতিথি ছিলেন নড়াইলের পুলিশ সুপার মোহা. মেহেদী হাসান, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান শাহাবুদ্দিন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির উপ-পরিচালক মো. রেজাউল হাসেম। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, রাজনীতিবিদ, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

পদক গ্রহণের পর চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভী বলেন, যেকোনো প্রাপ্তি ওই ব্যক্তিকে আরও সমৃদ্ধ করে। ‘সুলতান পদক’ পেয়ে আমি গর্বিত। এটি আমার জীবনের পরম পাওয়া।

জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে গত ১৫ এপ্রিল থেকে নড়াইলের ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ এলাকায় বসে ১৫ দিনের সুলতান মেলা। নানা আয়োজনের মধ্যে দিয়ে যা আজ শেষ হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।