ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বৈঠকে শেখ হাসিনা-সুলতান বলকিয়াহ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
বৈঠকে শেখ হাসিনা-সুলতান বলকিয়াহ

ঢাকা: সফররত ব্রুনাই দারুসসালামের সুলতান হাসানাল বলকিয়াহর সঙ্গে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৬ অক্টোবর) বিকেল পৌনে ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন সুলতান বলকিয়াহ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে ব্রুনাইয়ের সুলতানকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন তারা।

একান্ত আলোচনার পর দুই দেশের প্রতিনিধিদের নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে দ্বিপাক্ষিক বৈঠক করবেন সুলতান বলকিয়াহ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দ্বিপাক্ষিক বৈঠকের পর করবী হলে দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এর আগে শনিবার (১৫ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ। বাংলাদেশে এটিই তার প্রথম রাষ্ট্রীয় সফর।

ঢাকায় পৌঁছানোর পর বিমানবন্দরে ব্রুনাইয়ের সুলতানকে উষ্ণ অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেখানে তাকে গার্ড অব অনার এবং লাল গালিচা অভ্যর্থনা জানানো হয়।

সফরের প্রথম দিন সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন এবং নৈশ ভোজে অংশ নেন সুলতান হাসানাল বলকিয়াহ। বঙ্গভবনে রাষ্ট্রপতির নৈশ ভোজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।

বিশ্বের দীর্ঘতম রাজত্বকারীদের একজন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ। ১৯৬৮ সালের আগস্ট মাসে তার বাবা হাজি ওমর আলী সাইফুদ্দিনের পদত্যাগের পর থেকে তিনি ব্রুনাইয়ের সুলতান।

২০১৯ সালের এপ্রিল মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই দারুসসালাম সফর করেন। সে সময় শেখ হাসিনা ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।