ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুকন্যা বাংলাদেশকে বদলে দিয়েছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, মে ২৪, ২০২২
বঙ্গবন্ধুকন্যা বাংলাদেশকে বদলে দিয়েছেন ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বঙ্গবন্ধুকন্যা বাংলাদেশকে বদলে দিয়েছেন উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দূরদর্শী দৃষ্টি দিয়ে বাংলাদেশের দৃশ্যপট পাল্টে দিয়েছেন। এর সবই সম্ভব হয়েছে আমাদের নিরাপত্তা বাহিনীর জন্য।

 

সোমবার (২৩ মে) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘র‌্যাব মিডিয়া-২০২১’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

র‌্যাব অ্যাওয়ার্ড-২০২১ পেয়েছেন দেশের বিভিন্ন গণমাধ্যমের চার সাংবাদিক। সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাবের সফলতা অনেক। আমার সময়ে যাদের দেখেছি, মোখলেসুর রহমান আছেন। তার ভূমিকা দেখেছি, তার নেতৃত্ব দেখেছি। আজকে যিনি পুলিশ প্রধান। তিনিও র‌্যাবের প্রধান ছিলেন। তার সময়ে অনেক বড় বড় চ্যালেঞ্জ আমাদের সামনে এসেছে। জঙ্গির উত্থান দেখেছি। তাকে দেখেছি অত্যন্ত সাহসিকতার সঙ্গে তিনি এগিয়ে গেছেন। সফলতার সঙ্গে এগিয়ে গেছেন।

তিনি বলেন, আমাদের মামুন সাহেব অত্যন্ত দক্ষতার সঙ্গে র‌্যাব পরিচালনা করছেন। এজন্য আজকে জনগণের কাছে র‌্যাব দেশের অহঙ্কার হয়েছে। আজকে বিশ্বাস ও আস্থার জায়গা দখল করে নিয়েছে র‌্যাব। সবাই মনে করে র‌্যাব থাকলে আমরা সবকিছুই নিয়ন্ত্রণ করতে পারব। অপরাধীদের দমন করতে পারব। যেমন করে র‌্যাবের প্রতি মানুষের আস্থা, বিশ্বাস অর্জন করেছে। বাংলাদেশের প্রতিটি কোনায় তাদের প্রতি আস্থা রয়েছে।

র‌্যাবের অর্জনের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আমি যদি একদিকে র‌্যাবের সফলতার কথা বলা শুরু করি- ভেজাল, ফরমালিন দেওয়া খাবারের বিরুদ্ধে অভিযান চালিয়েছে র‌্যাব। আজকে আমরা ভেজাল থেকে মুক্ত হতে পেরেছি। আমরা দেখলাম জঙ্গি দমনে র‌্যাব অক্লান্ত পরিশ্রম করল। আমার মনে আছে, তখন র‌্যাবের প্রধান ছিলেন বেনজির আহমেদ। এক জঙ্গির মা আমাদের কাছে এসেছেন। এটা একটি ইতিহাস। জঙ্গি দমনে মুখোমুখি লড়াইয়ের চেয়ে বুঝিয়ে আত্মসমর্পণ করিয়েছি।

আমরা যখন ক্ষমতায় আসি ২০০৮ সালে। প্রধানমন্ত্রী প্রায়ই বলতেন, জলদস্যুদের কারণে আমাদের মৎসজীবীরা, জেলেরা সাগরে যেতে পারছে না। সেই জায়গা থেকে র‌্যাব সরাসরি অভিযান শুরু করল। আমাদের কয়েকজন সাংবাদিকের কথা না বললেই নয়। তারাও জীবনের ঝুঁকি নিয়ে সুন্দরবনের গহীন অরণ্যে ঘুরে বেরিয়েছেন। মহেশখালীতে সন্ত্রাসীদের আত্মসমর্পণের ব্যবস্থা করেছেন। আমরা সব জায়গায় দেখেছি সাংবাদিকদের ভূমিকা। আজকের অনুষ্ঠানে সাংবাদিকদের পুরস্কৃত করলেন। সুন্দর একটি উদাহরণ তৈরি করে গেলেন। যাতে সাংবাদিকরা আরও উৎসাহ নিয়ে তাদের কাজটি করে যাবেন।

জঙ্গি হামলায় নিহত র‌্যাবের গোয়েন্দা প্রধান লেফটেন্যান্ট কর্নেল আজাদের কথা স্মরণ করে আসাদুজ্জামান খান বলেন, আমরা র‌্যাবের সফলতার কথা বলি, লেফটেন্যান্ট কর্নেল আজাদের কথা বলি, আমার স্মরণ আছে। তিনি যেদিন শাহাদাৎ বরণ করলেন তার আগের দিন কথা হয়। আমি বললাম সাবধানে। তিনি বললেন স্যার আপনি চিন্তা করবেন না, আমরা যাচ্ছি। সবকিছু আমরা কন্ট্রোল করতে পারব। তার পরের দিন তিনি শাহাদাৎ বরণ করলেন। র‌্যাবের অনেকেই আহত হয়েছেন, শাহাদাৎ বরণ করেছেন। তাদের তালিকা আপনারা দেখেছেন। আমরা তাদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। আমরা স্মরণ করেছি র‌্যাব যাদের উদ্ধার করেছে, উপকৃত হয়েছেন। র‌্যাব আমাদের এলিট ফোর্স।  

অনুষ্ঠানে চার ক্যাটাগরিতে শ্রেষ্ঠ সাংবাদিক সম্মাননা পেলেন যারা-

অপরাধ বিষয়ক শ্রেষ্ঠ টেলিভিশন রিপোর্ট পেয়েছে নিউজ২৪-এর সাংবাদিক মাসুদা লাবলী।

টেলিভিশনে প্রচারিত অপরাধ বিষয়ক শ্রেষ্ঠ অনুসন্ধানী প্রোগ্রাম নির্বাচিত হয়েছে ইন্ডিপেন্ডেন্ট টিভির তালাশ টিমের আব্দুল্লাহ আল রাফি।

অপরাধ বিষয়ক শ্রেষ্ঠ অনলাইন রিপোর্ট ক্যাটাগরিতে শেষ্ঠ হয়েছেন বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার আমানুর রহমান রনি।

অপরাধ বিষয়ক শ্রেষ্ঠ প্রিন্ট রিপোর্ট নির্বাচিত হয়েছে ভোরের কাগজের স্টাফ রিপোর্টার ইমরান রহমান।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, মে ২৪, ২০২২
এসজেএ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।