ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

মামলা প্রত্যাহার চেয়ে মানবাধিকার কমিশনে ৩৫ প্রত্যাশীদের স্মারকলিপি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, মে ১৯, ২০২৪
মামলা প্রত্যাহার চেয়ে মানবাধিকার কমিশনে ৩৫ প্রত্যাশীদের স্মারকলিপি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): দীর্ঘদিনের আন্দোলনে মামলার গ্রেপ্তার ২৫ শিক্ষার্থীর মামলা প্রত্যাহার চেয়ে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়েছেন চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশীরা।  

রোববার (১৯ মে) বিকেল সাড়ে ৩টায় কাওয়ানবাজারে জাতীয় মানবাধিকার কমিশনের কার্যালয়ে এ স্মারকলিপি দেন তারা।

 

এর আগে ১১ মে শাহবাগ অবরোধ করতে গেলে আন্দোলনকারীদের ১২ জনকে গ্রেপ্তার করে আরও অজ্ঞাতপরিচয় ৪শ থেকে ৫শ’জনের নামে মামলা দেয় শাহবাগ থানা পুলিশ।  

এর আগে গতবছরের ১০ জুন ১০ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয় এবং অজ্ঞাতপরিচয় আরও ৪শ থেকে ৫শ জনকে মামলা দেওয়া হয়।
 
আন্দোলনকারীদের তথ্যমতে, দুই দফায় অন্তত ২৫ জনের নামে মামলা দেওয়া হয়েছে। এই মামলাগুলো প্রত্যাহার চেয়ে তারা স্মারকলিপি দিয়েছেন।  

স্মারকলিপিতে বলা হয়েছে, বাংলাদেশের উচ্চ শিক্ষিত চাকরিপ্রার্থীরা বিগত প্রায় ১২ বছর থেকে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ করার লক্ষ্যে দীর্ঘ সময় ধরে রাজপথে আন্দোলন করে যাচ্ছেন। মাঝে ২০২০ সালের করোনা মহামারি চাকরির বাজারে করুন প্রভাব ফেলেছে তবুও বাংলাদেশ সরকার স্থায়ীভাবে বয়সসীমা বৃদ্ধি করেনি। বিশ্বের ১৬২ দেশে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ সেখানে শুধু পাকিস্তান ও বাংলাদেশে বয়সসীমা ৩০ বছরকে অনুসরণ করে আসছে।  

স্মারকলিপিতে বলা হয়, ৩৫ দাবি বাস্তবায়নে দ্রুত প্রজ্ঞাপন চেয়ে এবং দুই দফায় ২৫ জনের নামে মামলা প্রত্যাহার করার দাবিতে জাতীয় মানবাধিকার কমিশনের কাছে একটি স্মারকলিপি দেওয়া হলো। দ্রুত সময়ের মধ্যে ওই মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে আকুল আবেদন জ্ঞাপন করছি।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, মে ১৯, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।