ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

১৫ টাকা বেশি নেওয়ায় ৫ হাজার জরিমানা গুনলেন ব্যবসায়ী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
১৫ টাকা বেশি নেওয়ায় ৫ হাজার জরিমানা গুনলেন ব্যবসায়ী

রাজশাহী: মাত্র ১৫ টাকা বেশি নেওয়ায় পাঁচ হাজার টাকা জরিমানা গুনলেন রাজশাহীর এক জুতা ব্যবসায়ী। রাজশাহী মহানগরীর ‘নাজ সুজ’ নামে ওই জুতার শোরুমকে এ জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার (১৮ এপ্রিল) বিকেলে দপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মহানগরীর বাটার মোড়ে থাকা ‘নাজ সুজ’ নামে ওই দোকান থেকে এক জোড়া জুতা কিনেছিলেন আব্দুর রহিম নামের এক যুবক। তিনি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৭৫০ টাকায় জুতা কেনেন। তবে এজন্য দোকানের বিক্রয়কর্মী ৭৫০ টাকার সঙ্গে অতিরিক্ত হিসাবে আরও ১৫ টাকা নিয়ে নেন। এ ঘটনায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ে গত ১০ এপ্রিল আসেন ওই ভুক্তভোগী। এ সময় নাজ সুজের বিরুদ্ধে অভিযোগ দাখিল করেন।

অভিযোগ পাওয়ার পর শুনানির জন্য উভয়পক্ষকে গত ১৩ এপ্রিল বিভাগীয় কার্যালয়ে ডাকা হয়। কিন্তু অভিযুক্ত শোরুমের স্বত্বাধিকারী শামসুল আলম এ শুনানিতে উপস্থিত হননি। পরে সোমবার (১৮ এপ্রিল) তাকে ডেকে আবারও নোটিশ করা হয়। এদিন তিনি ভোক্তা অধিকারের বিভাগীয় কার্যালয়ে হাজির হন।

এ সময় উভয় পক্ষের উপস্থিতিতে শুনানি হয়। শুনানিতে শামসুল আলম অতিরিক্ত ১৫ টাকা নেওয়ার ব্যাপারে কোনো ব্যাখ্যা দিতে পারেননি। এ ঘটনায় তিনি ভুল স্বীকার করেন।  

পরে তার ‘নাজ সুজ’ নামের ওই শোরুমকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।  

তিনি তাৎক্ষণিকভাবে জরিমানার টাকা জমা দেন। আদায়কৃত জরিমানার টাকা থেকে নিয়ম অনুযায়ী ২৫ শতাংশ টাকা ওই অভিযোগকারীকে দেওয়া হয়। বাকি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হয়েছে বলেও জানান জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।