ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভৈরব নদে শত বছরের পুরনো জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২২
ভৈরব নদে শত বছরের পুরনো জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার দামুড়হুদায় ভৈরব নদ খননের সময় শত বছরের পুরনো জাহাজের ধ্বংসাবশেষ ও মানুষের হাড়ের সন্ধান মিলেছে।

শুক্রবার (৮ এপ্রিল) সকালে দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজ সংলগ্ন ভৈরব নদ খননের সময় মাটির নিচে এগুলো দেখতে পান শ্রমিকরা।

ধারণা করা হচ্ছে, জাহাজের ধ্বংসাবশেষ ও হাড় ২০০ বছরের বেশি পুরনো। ব্রিটিশ আমলে ভৈরব নদ দিয়ে ভারতের কলকাতায় বাণিজ্য করার সময় জাহাজটি ডুবে যায়।

স্থানীয়রা জানান, দামুড়হুদা উপজেলার সুবুলপুরে ২০২১ সালের ১৯ ডিসেম্বরে ভৈরব নদ খনন কাজের উদ্বোধন হয়। শুক্রবার সকালে কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজ সংলগ্ন নীল কুঠির নিচে ড্রেজার মেশিন দিয়ে ভৈরব নদ খননের সময় ব্রিটিশদের জাহাজের ধ্বংসাবশেষ ও মানুষের হাড় দেখতে পান চালক। ভৈরব নদ দিয়ে কার্পাসডাঙ্গা থেকে কলকাতায় বাণিজ্য করতো ব্রিটিশরা। এখানে নীল কুঠি ছিল। সেই সময় প্রাকৃতিক দুর্যোগ বা কোনো দুর্ঘটনায় ডুবে যেতে পারে জাহাজটি।

দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাছলিমা আক্তার জানান, ভৈরব নদের মধ্যে পাওয়া ব্রিটিশদের এই মালামালের বিষয়ে প্রত্নতত্ত্ব বিভাগের সঙ্গে কথা হয়েছে। তবে যেগুলো পাওয়া গেছে সাবধানতা অবলম্বন করে ও যত্নসহকারে সংরক্ষণ করতে হবে। আপাতত ইউনিয়ন পরিষদে রাখার জন্য রাখার জন্য চেয়ারম্যানকে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।