ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সওজ’র প্রধান প্রকৌশলী মনির হোসেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
সওজ’র প্রধান প্রকৌশলী মনির হোসেন প্রকৌশলী মনির হোসেন

ঢাকা: সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের জ্যেষ্ঠতম প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠানকে অধিদপ্তরের প্রধান প্রকৌশলী পদে নিযুক্ত করেছে সরকার।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সড়ক ও জনপথ অধিদপ্তরের গ্রেডেশন তালিকার জ্যেষ্ঠতম প্রকৌশলীকে প্রধান প্রকৌশলী হিসেবে নিয়োগদানের ধারাবাহিকতায় গত ৭ ফেব্রুয়ারি তাকে নিয়োগ দেওয়া হয়।

শনিবার (১২ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সওজ অধিদপ্তর।

মনির হোসেন ১৯৮৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে পুরকৌশলে প্রথম বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮০ সালে ঢাকা কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি এবং চাঁদপুরের মতলবগঞ্জ জেবি পাইলট হাইস্কুল থেকে ১৯৭৮ সালে ৯ম স্থান অর্জন করে এসএসসি পাস করেন।

প্রকৌশলী মনির হোসেন পাঠান সওজ অধিদপ্তরে ১৯৮৯ সালে সহকারী প্রকৌশলী হিসেবে যোগদান থেকে শুরু করে অতিরিক্ত প্রধান প্রকৌশলী পর্যন্ত অত্যন্ত মেধা, দক্ষতা, দূরদর্শীতা ও সুনামের সাথে কর্মজীবন সম্পন্ন করেছেন।

তিনি ২০১৯-২০২০ অর্থবছরে সড়ক ও জনপথ অধিদপ্তরের শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন। ২০১৯-২০২০ ও ২০২০-২০২১ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সফলভাবে বাস্তবায়ন করার কারণে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতাধীন অধিদপ্তরসমূহের মধ্যে সড়ক ও জনপথ অধিদপ্তর প্রথম স্থান অর্জন করেন এবং এ কাজের স্বীকৃতি স্বরূপ সড়ক ও জনপথ অধিদপ্তরের এপিএ টিমের টিম-লিডার হিসেবে প্রকৌশলী মনির হোসেন পাঠান সম্মাননা সনদ অর্জন করেছেন।

এছাড়া ২০১৯-২০২০ ও ২০২০-২০২১ অর্থবছরে সড়ক ও জনপথ অধিদপ্তরের পরিকল্পনা ও রক্ষণাবেক্ষণ উইংয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে কোভিড-১৯ মহামারিকালেও বার্ষিক উন্নয়ন কর্মসূচি শতভাগ অর্জনে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

প্রকৌশলী মনির হোসেন পাঠান ২৫ ডিসেম্বর ১৯৬৩ সালে চাঁদপুর জেলায় দক্ষিণ মতলবে জন্মগ্রহণ করেন।

কর্মজীবনে তিনি কারিগরি ভ্রমণের অংশ হিসেবে ভারত, সিংগাপুর, মালয়েশিয়া, আমেরিকা, চীন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ইত্যাদি দেশে সফর করেন এবং বাংলাদেশের প্রতিনিধি হিসেবে কান্ট্রি রিপোর্ট উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।