ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুজন ও সুমন নামে বাসা ভাড়া নেয় ২ জঙ্গি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
সুজন ও সুমন নামে বাসা ভাড়া নেয় ২ জঙ্গি

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় ‘জঙ্গি আস্তানা’য় যে দু’জন নিহত হয়েছে, তারা ওই টিনশেড বাড়িটিতে নিজেদের ‘সুজন ও সুমন’ পরিচয় দিয়ে ভাড়ায় ওঠে। দেড়মাস আগে ১৫শ’ টাকায় সেই বাসা ভাড়া নেওয়ার সময় একজন পরিচয় দেয় ভ্যানচালক এবং আরেকজন নিজেকে বেসরকারি চাকরিজীবী বলে জানায়।

সোমবার (২৯ এপ্রিল) ওই জঙ্গি আস্তানায় অভিযানের সময় আটক বাড়িটির কেয়ারটেকার সোহাগকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এ তথ্য জানান র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি, অপারেশন) কর্নেল মো. জাহাঙ্গীর আলম।

সোহাগের ভাষ্যে র‌্যাবের কর্মকর্তা জাহাঙ্গীর জানান, প্রথমে ব্যাচেলর ভাড়া দেওয়া হবে না জেনে পরে নিজেদের বিবাহিত পরিচয় দেয় দু’জন।

তখন তারা জানায়, দু’জনের স্ত্রীই দু-একদিনের মধ্যে আসবে।

জাহাঙ্গীর জানান, দেড়মাস আগে বাসা ভাড়া নিলেও দু’জন কখনোই একটানা থাকেনি। তাদের স্ত্রীকেও আনেনি যেহেতু, সেহেতু কেয়ারটেকারও এ বিষয়ে কিছু বলেনি। তারা মাঝেমধ্যে আসতো এবং দুই-একদিন করে থেকেছে। প্রথমবারের মতো গত ৩-৪ দিন ধরে একটানা দু’জন একসঙ্গে থাকছিলো।

বাসা ভাড়া নেওয়ার সময় নিয়ম অনুযায়ী ভাড়াটিয়া হিসেবে কোনো তথ্যই ওই দু’জন দেয়নি বলে জানান কর্নেল জাহাঙ্গীর আলম। তিনি বলেন, তাদের আসল পরিচয় এবং পেশা আমরা জানার চেষ্টা করছি।

সোমবার ভোর সাড়ে ৩টার দিকে ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে ওই টিনশেড বাড়িটি ঘিরে ফেলা হয়। এরপর অভিযানে নামে র‍্যাব। শুরুতেই ওই বাসার একটি কক্ষ থেকে বিস্ফোরণ ঘটানো হয়। এরপর ভেতর থেকে র‍্যাবকে লক্ষ্য করে গুলি ছুঁড়লে র‍্যাবও পাল্টা গুলি ছোঁড়ে।

সোয়া ৯টার দিকে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও স্পেশাল ফোর্সের সদস্যরা বাড়িটির ভেতরে ঢোকেন। এরপর বাড়িটিতে কয়েক দফা গুলির শব্দ শোনা যায়। পরিস্থিতি পর্যবেক্ষণে র‌্যাবের পক্ষ থেকে ড্রোন ওড়াতে দেখা যায় ওই এলাকায়।

অভিযানস্থল পরিদর্শন শেষে বেলা ১১টার দিকে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ সাংবাদিকদের জানান,  ‘জঙ্গি আস্তানা’য় বিস্ফোরণে সেখানে থাকা সন্দেহভাজনদের মরদেহ ছিন্নভিন্ন হয়ে পড়ে আছে। আস্তানায় তিনটি পায়ের চিহ্ন পাওয়া গেছে। সে হিসেবে ধারণা করা হচ্ছে অন্তত দুইজনের মরদেহ রয়েছে।

এই জঙ্গিরা কোনো সংগঠনের কি-না, জানতে চাইলে তিনি বলেন, তারা কোন সংগঠনের প্রাথমিকভাবে নিশ্চিত নই। তাদের পরিচয়ও এখনো জানা যায়নি, এ বিষয়ে পরে জানানো হবে।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
পিএম/এইচএ/

আরও পড়ুন
** বসিলার ‘জঙ্গি আস্তানা’য় বিস্ফোরণের পর আগুন
** বাড়িটিতে অন্তত দুই জঙ্গির মরদেহ পড়ে আছে: র‌্যাব
** ‘ভেতরে কেউ জীবিত নেই, আইইডি ছড়িয়ে-ছিটিয়ে আছে’
** বাড়িটিতে ঢুকেছে র‌্যাবের বিশেষ ফোর্স, ওড়ানো হয়েছে ড্রোন
** বাড়িটিতে মাসদেড়েক ধরে থাকছে সন্দেহভাজন​ ২ জঙ্গি
** বসিলার বাড়িটির ভেতরে একাধিক জঙ্গি অবস্থান করছে: র‍্যাব
** বসিলায় জঙ্গি আস্তানায় র‍্যাবের অভিযান, গুলিবিনিময়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।