ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাড়িটিতে অন্তত দুই জঙ্গির মরদেহ পড়ে আছে: র‌্যাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
বাড়িটিতে অন্তত দুই জঙ্গির মরদেহ পড়ে আছে: র‌্যাব

বসিলা, মোহাম্মদপুর থেকে: রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় ‘জঙ্গি আস্তানা’য় বিস্ফোরণে সেখানে থাকা সন্দেহভাজনদের মরদেহ ছিন্নভিন্ন হয়ে পড়ে আছে। আস্তানায় তিনটি পায়ের চিহ্ন পাওয়া গেছে। সে হিসেবে ধারণা করা হচ্ছে অন্তত দুইজনের মরদেহ রয়েছে।

অভিযানস্থল পরিদর্শন শেষে সোমবার (২৯ এপ্রিল) বেলা ১১টার দিকে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ  সাংবাদিকদের এ তথ্য জানান।  

ভোর সাড়ে ৩টার দিকে ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে ওই টিনশেড ওই বাড়িটি ঘিরে ফেলা হয়।

এরপর অভিযানে নামে র‍্যাব। শুরুতেই ওই বাসার একটি কক্ষ থেকে বিস্ফোরণ ঘটানো হয়। এরপর ভেতর থেকে র‍্যাবকে লক্ষ্য করে গুলি ছুঁড়লে র‍্যাবও পাল্টা গুলি ছোঁড়ে।

সোয়া ৯টার দিকে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও স্পেশাল ফোর্সের সদস্যরা বাড়িটির ভেতরে ঢোকেন। এরপর বাড়িটিতে কয়েক দফা গুলির শব্দ শোনা যায়। পরিস্থিতি পর্যবেক্ষণে র‌্যাবের পক্ষ থেকে ড্রোন ওড়াতে দেখা যায় ওই এলাকায়। ‘জঙ্গি আস্তানা’য় অভিযানে র‌্যাবের স্পেশাল ফোর্সের অভিযান।  ছবি: জিএম মুজিবুরর‌্যাবের ডিজি বলেন, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব জঙ্গি আস্তানায় অভিযান চালায়। প্রথমে র‌্যাব সদস্যরা তাদের (জঙ্গি) দরজায় নক করলেও খোলেনি। এরপর বাসার ভেতর থেকে র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়। র‌্যাবও আত্মরক্ষার্থে প্রায় ১৫০ রাউন্ড গুলি ছোঁড়ে। এর মধ্যেই ভেতর থেকে ব্যাপক বিস্ফোরণ ঘটানো হয়।

এক প্রশ্নের জবাবে বেনজীর আহমেদ বলেন, ভেতরে কতোজন নিহত হয়েছে, সঠিক বলা যাচ্ছে না। কারণ বিস্ফোরণে সব লণ্ডভণ্ড হয়ে গেছে। তিনটা পায়ের চিহ্ন দেখা গেছে, সে হিসেবে ধারণা করা হচ্ছে অন্তত দুইজন নিহত হয়েছে। বোম্ব ডিসপোজাল ইউনিট তল্লাশি চালাচ্ছে, পরিষ্কার করতে সময় লাগবে।

এই জঙ্গিরা কোনো সংগঠনের কি-না, জানতে চাইলে তিনি বলেন, তারা কোন সংগঠনের প্রাথমিকভাবে নিশ্চিত নই। তাদের পরিচয়ও এখনো জানা যায়নি, এ বিষয়ে পরে জানানো হবে। ‘জঙ্গি আস্তানা’ থেকে মরদেহ বের করে আনছে র‌্যাবের স্পেশাল ফোর্স।  ছবি: জিএম মুজিবুরজঙ্গিবিরোধী অভিযানটি র‌্যাবের ধারাবাহিক কার্যক্রমের অংশ উল্লেখ করে বাহিনীর প্রধান বলেন, দেশে জঙ্গিবাদ নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে।

যারা জঙ্গিবাদের দিকে ঝুঁকে পড়েছে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানিয়ে র‌্যাব ডিজি বলেন, কেউ জঙ্গিবাদের আহ্বান জানালে বিষয়টি সঙ্গে সঙ্গে আমাদের জানাবেন।

বোম্ব ডিসপোজাল ইউনিট ও স্পেশাল ফোর্স ভেতরে যাওয়ার খানিকক্ষণ বাদে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানিয়েছিলেন, অবিস্ফোরিত অবস্থায় ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। সেগুলো নিষ্ক্রিয় করার কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
পিএম/এইচএ/

আরও পড়ুন
** ‘ভেতরে কেউ জীবিত নেই, আইইডি ছড়িয়ে-ছিটিয়ে আছে’
** বাড়িটিতে ঢুকেছে র‌্যাবের বিশেষ ফোর্স, ওড়ানো হয়েছে ড্রোন
** বাড়িটিতে মাসদেড়েক ধরে থাকছে সন্দেহভাজন​ ২ জঙ্গি
** বসিলার বাড়িটির ভেতরে একাধিক জঙ্গি অবস্থান করছে: র‍্যাব
** বসিলায় জঙ্গি আস্তানায় র‍্যাবের অভিযান, গুলিবিনিময়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।