ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডোপটেস্ট যুক্ত করে মাদক নিয়ন্ত্রণ আইনে সংশোধনী আসছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, জুন ৯, ২০১৮
ডোপটেস্ট যুক্ত করে মাদক নিয়ন্ত্রণ আইনে সংশোধনী আসছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন আহমদ, পাশে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম/ছবি- ডি এইচ বাদল

ঢাকা: মাদকবিরোধী অভিযানে সফলতা আসবে মন্তব্য করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সুরক্ষা সেবা বিভাগ) ফরিদ উদ্দিন আহমদ বলেছেন, অভিযান সফল না হলে আমাদের উন্নত রাষ্ট্রের ভিশন বাস্তবায়ন সম্ভব নয়। আমরা বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বিত তালিকার ভিত্তিতেই অভিযান করছি। তবে মাদকের ভয়াবহতা রোধ করতে মাদক নিয়ন্ত্রণ আইনের সংশোধন প্রয়োজন আছে। এরইমধ্যে বিভিন্ন মহলের সঙ্গে আলাপ করে আমরা একটি আইনের খসড়া দিয়েছি, শিগগিরই তা মন্ত্রিসভায় যাবে। সেই আইনে ডোপটেস্টকে যুক্ত করা হয়েছে।

শনিবার (০৯ জুন) সকালে ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপের কনফারেন্স রুমে বাংলাদেশ প্রতিদিন আয়োজিত ‘মাদকবিরোধী অভিযান ও বাস্তবতা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

 ‘মাদকবিরোধী যুদ্ধে পিছিয়ে গেলে দেশ পিছিয়ে যাবে’
**মাদকবিরোধী অভিযান চলবে, নিরাপরাধী যেন অভিযুক্ত না হন


বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের সভাপতিত্বে আলোচনায় উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয় সচিব নাসির উদ্দিন আহমদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডিন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সদস্য ডা. অরূপ রতন চৌধুরী, কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, ডেইলি সান সম্পাদক এনামুল হক চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. জিনাত হুদা, বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ, সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট বাসেত মজুমদার, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল মোহাম্মদ আলী সিকদার (অব.), জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগ বিশেষজ্ঞ ডা. ফারজানা, অভিনেতা পিযুষ বন্দোপাধ্যায়, এফবিসিসিআই সাবেক সহ-সভাপতি হেলাল উদ্দিন, ব্যবসায়ী প্রতিনিধি মাহমুদ আলী রাতুল ও অভিনেতা জায়েদ খান প্রমুখ।


 
চলমান মাদকবিরোধী অভিযানের প্রয়োজনীয়তা রয়েছে উল্লেখ করে সচিব ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এখানে আলোচনায় উঠে এসেছে, সাপ্লাই বন্ধ করলে মাদক নির্মূল হবে। আসলে বিষয়টা সম্পূর্ণ ঠিক না। চাহিদা থাকলে সাপ্লাই আসবেই।
 
মাদকের বড় চালান পাশ্ববর্তী দেশ মিয়ানমার থেকে আসছে বিভিন্ন সময়ের পরিসংখ্যান স্মরণ করিয়ে তিনি বলেন, ফেনসিডিল বন্ধে ভারত সরকারের কাছ থেকে যেভাবে সহযোগিতা পেয়েছিলাম, মিয়ানমার থেকে আসা ইয়াবা বন্ধে সেভাবে পাচ্ছি না। মিয়ানমার সরকারের পৃষ্ঠপোষকতায় সেদেশে মাদক ব্যবসা পরিচালিত হচ্ছে।
 
তিনি বলেন, মিয়ানমার সরকারের সঙ্গে আমাদের ১৯৯৪ সালে চুক্তি হয়। চুক্তি অনুযায়ী প্রতি দুই বছর পরপর বসার কথা এবং যে সিদ্ধান্ত আসবে সেগুলো বাস্তবায়ন করার কথা। কিন্তু তারা বসতে চায় না, বসলেও চুক্তি স্বাক্ষর করতে চায় না, স্বাক্ষর করলেও বাস্তবায়ন করতে চায় না। তারা যেটা বলে সেটা করে না। এ পর্যন্ত ৩টি মিটিং হয়েছে, সেই মিটিং এ যেসব সিদ্ধান্ত হয়েছে সেগুলো বাস্তবায়ন হয়নি, ওরা সহযোগিতা করেনি।
 
সচিব বলেন, আমরা মিয়ানমার সরকারের কাছে সেদেশের মাদক কারখানা ও মাদক ব্যবসায়ীদের তালিকা দিয়েছি। তারা কোনো ব্যবস্থা নেয়নি। বলা হয় মিয়ানমারের সেনাবাহিনী সরাসরি এই মাদক ব্যবসার সঙ্গে জড়িত।
 
তিনি বলেন, মাদক নিয়ন্ত্রণের জন্য আমরা ধর্মীয় প্রতিষ্ঠানের মাধ্যমে, শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালাচ্ছি। এছাড়া আমরা মাদকদ্রব্য নিয়ন্ত্রণে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছি। বর্তমানে ঢাকায় একমাত্র মাদক পরীক্ষাগার রয়েছে। এটাকে সব বিভাগীয় পর্যায়ে নিয়ে যেতে চেষ্টা করছি।
                                                                
তিনি আরও বলেন, আমাদের ১৯৯০ সালের আইন সংশোধন হওয়া প্রয়োজন। সে লক্ষ্যে একটি খসড়া করা হয়েছে। আগের আইনে গডফাদার বা মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতো না। সেটাকে সংশোধন করে এই আইনে আনা হয়েছে। এছাড়া নতুন আইনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে ক্ষমতা দেওয়া হয়েছে, যখন যে মাদক বাজারে আসবে সেটাকে মাদক হিসেবে ঘোষণা দিয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। এছাড়া ডোপটেস্ট মাদক আইনে যুক্ত করা হয়েছে। আমরা আগামীতে সরকারি চাকরিতে প্রবেশের সময় যে স্বাস্থ্য পরীক্ষা হয় সেখানে ডোপটেস্ট যুক্ত করতে চেষ্টা করছি।
 
বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জুন ০৯, ২০১৮
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।