ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শূন্য থেকে যাত্রা শুরু হয়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
শূন্য থেকে যাত্রা শুরু হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

ঢাকা: এক সময় দেশের ব্যবসা-বাণিজ্যের নাজুক পরিস্থিতির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, তার সরকারের শূন্য থেকে যাত্রা শুরু হয়েছে। সেই যাত্রা অব্যাহত রয়েছে। ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতিসহ সব ক্ষেত্রে উন্নয়ন হয়েছে।

রোববার (০১ জানুয়ারি) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

শেখ হাসিনা বলেন, প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে আমাদের নতুন-নতুন পণ্য উদ্ভাবন করতে হবে।

আর সেই পণ্যের বিস্তার ঘটাতে হবে। এই বাণিজ্য মেলা থেকে বিভিন্ন দেশের পণ্যের বিনিময় হবে, মানুষের সঙ্গে ভাব বিনিময় হবে। এতে পণ্য বহুমুখী করার সুযোগ সৃষ্টি হবে।

রফতানিযোগ্য পণ্য উৎপাদনের ক্ষেত্রে সঠিক মান নিশ্চিতের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শুধু জিএসপি সুবিধার পিছনে না দৌড়ে, বিকল্প বাজার সৃষ্টি করতে হবে। এর মধ্যদিয়ে দেশ মধ্য আয়ের দেশে উন্নীত হবে। চীন, জাপানসহ কয়েকটি দেশে কয়েকটি পণ্যে শুল্ক মুক্ত সুবিধা দেওয়া হয়েছে। আগামীতে সব দেশে শুল্কমুক্ত পণ্য রফতানি সুবিধ‍া পেতে সরকার কাজ করে যাচ্ছে।  

দেশ বিশ্ব অর্থনীতিতে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ডব্লিউটিও থেকে আমরা শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা পেতে যাচ্ছি। তবে অন্তর্জাতিক বাজারে নিজেদের পণ্যের চাহিদা বাড়াতে উৎপাদনের সময় পণ্যের গুণগত মান নিশ্চিত করতে হবে।

**পর্দা উঠলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭/ আপডেট: ১১৫৫ ঘণ্টা
এমইউএম/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।