ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গড পার্টিক্যালের আবিষ্কারক পিটার হিগস আর নেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৪
গড পার্টিক্যালের  আবিষ্কারক পিটার হিগস আর নেই

হিগস বোসন কণা’র আবিষ্কারক নোবেলজয়ী পদার্থবিদ পিটার হিগস মারা গেছেন।  ৯৪ বছর বয়সে স্কটল্যান্ডের রাজধানী এডিনবরায় নিজের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেছেন ব্রিটিশ এই বিজ্ঞানী।

এডিনবরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মঙ্গলবার (৯ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছে। এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয়টি জানিয়েছে, সোমবার, ৮ এপ্রিল নিজের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন পিটার হিগস। তিনি একজন মহান শিক্ষক ও দূরদর্শী বিজ্ঞানী ছিলেন। হিগস ছিলেন নতুন যুগের উঠতি বিজ্ঞানীদের অনুপ্রেরণার উৎস।  

১৯৬৪ সালে ‘গডস পার্টিক্যাল’ তথা ‘ঈশ্বর কণা’র অস্তিত্বের কথা বলেছিলেন হিগস। ২০১২ সালে সুইজারল্যান্ডের ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ (সার্ন) এর লার্জ হ্যাড্রন কোলাইডার ব্যবহার করে বিজ্ঞানীরা ‘ঈশ্বর কণা’র অস্তিত্ব আবিষ্কার করেন- তারা এটির নাম দেন হিগস বোসন।  

২০১৩ সালে পদার্থবিদ্যায় বেলজিয়ামের ফ্রাঁসোয়া এংলার্টের সঙ্গে যৌথভাবে নোবেল পুরস্কার পান হিগস। নোবেল পাওয়ার পর পিটার হিগস বলেছিলেন,  ব্যক্তিগতভাবে এটি ৪৮ বছর আগে আমি যেটা করেছিলাম, তার প্রমাণ মাত্র। যে কোনো ভাবে নির্ভুল প্রমাণীত হওয়াটাই স্বস্তিদায়ক।

এই ব্রহ্মাণ্ডের সকল কিছুই কণার সমষ্টি। এটিই বিজ্ঞানের সর্বসন্মত থিওরি। এই কণা গুলো একে অন্যকে আকর্ষণ করে। এইসব কণার ভার না থাকলে এই আকর্ষণ সম্ভব হতো না। ভর না থাকলে এই কণা গুলো একে অন্যের কাছ থেকে দূরে সরে যেত ফলে এই মহাবিশ্বের আদল ভিন্ন হত।

কিন্তু এই কণাদের ভর উৎস খুঁজে পাচ্ছিলেন না বিজ্ঞানীরা। ১৯৬৪ সালে বিজ্ঞান সাময়িকী ‘ফিজিকাল রিভিউ লেটারস’-এর দুই প্রবন্ধের মাধ্যমের প্রাথমিক কণার ভরের উৎস নিয়ে তত্ত্বীয় ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করা হয়। যার একটি লিখেছিলেন পিটার হিগস।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।