ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৭০ বছর ভারতের দখলে থাকা ৯১ বিঘা জমি উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৪
৭০ বছর ভারতের দখলে থাকা ৯১ বিঘা জমি উদ্ধার

ঠাকুরগাঁও: বালিয়াডাঙ্গী  উপজেলার জগদল ও বেউরঝাড়ি সীমান্তবর্তী এলাকায় দীর্ঘ ৭০ বছর ভারতের দখলে থাকা ৯১ বিঘা বাংলাদেশি জমি অবশেষে উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।  

সোমবার (৮ এপ্রিল) ঠাকুরগাঁও ৫০ বিজিবি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

জমি উদ্ধারে প্রায় ১ মাস আগে কাজ শুরু করেছিল বিজিবি। উদ্ধার করা জমিতে সাদা পতাকা টানিয়ে দেওয়া হয়েছে। সরকারের খাস খতিয়ানভুক্ত ৯১ বিঘা জমিতে প্রবেশের অধিকার ফিরে পাওয়ায় সীমান্তবর্তী এলাকার মানুষের মধ্যে আনন্দের বন্যা বইছে।

বিজিবি তথ্য মতে, ঠাকুরগাঁও ব্যাটালিয়ন (৫০ বিজিবি) এর পরিকল্পনা এবং সময়োপযোগী উদ্যোগে বাংলাদেশ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের প্রতিনিধি দলের সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগ ও সমন্বয় সাধন করে বিজিবি। সে হিসেবে অধীনস্থ জগদল এবং বেউরঝাড়ি বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় বাংলাদেশ-ভারতের সার্ভে বিভাগের যৌথ জরিপের মাধ্যমে জগদল বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় প্রায় ১৫ বিঘা জমি এবং বেউরঝাড়ি বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় প্রায় ৭৬ বিঘা জমি সর্বমোট  ৯১ বিঘা ভারতের দখলে থাকা জমি উদ্ধার করা হয়।
বাংলাদেশের অনুকূলে প্রাপ্ত জমির মধ্যে ৭৭ বিঘা আবাদি জমি, ১১ বিঘা চা বাগান ও ৩ বিঘা নদীর চর রয়েছে।

ঠাকুরগাঁও ব্যাটালিয়ন স্ট্রিপ ম্যাপ পর্যালোচনা করে আগে থেকেই নিশ্চিত ছিল জমিগুলো বাংলাদেশের। বিজিবির আহ্বানে বিজিবি-বিএসএফ এর মধ্যে অনুষ্ঠিত পতাকা বৈঠকে জমিগুলো বাংলাদেশের বলে বিজিবির পক্ষ থেকে জোরালো দাবি উপস্থাপন করা হয়।     

পরে, বিজিবির পক্ষ থেকে আরও বলা হয় যে, বিষয়টি নিষ্পত্তির জন্য সার্ভেয়ারের মাধ্যমে যৌথ জরিপের প্রয়োজনীয়তা রয়েছে।

গত ৬ ও ৭ মার্চ বাংলাদেশ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সহকারী জরিপ ও চার্জ অফিসার এবং ভারতীয় সার্ভে বিভাগের সহকারী চার্জ অফিসার এর সমন্বয়ে বিজিবি-বিএসএফ এর উপস্থিতিতে ঠাকুরগাঁও ব্যাটালিয়নের অধীনস্থ জগদল এবং বেউরঝাড়ী বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় সীমানা নির্ধারণের লক্ষ্যে যৌথ জরিপ ও পরিদর্শন অনুষ্ঠিত হয়।  

সে কার্যক্রমের অংশ হিসেবে গত ৬ মার্চ জগদল বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় জরিপ কার্যক্রম পরিচালনা করে প্রায় ১৫ বিঘা ভারতের দখলে থাকা জমি বাংলাদেশের অনুকূলে পাওয়া যায় এবং অপরদিকে প্রায় ৭.৫ বিঘা বাংলাদেশের দখলে থাকা জমি ভারত পায়।  

এছাড়া গত ৭ মার্চ বেউরঝাড়ি বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় জরিপ কার্যক্রম পরিচালনা করে প্রায় ৭৬ বিঘা ভারতের দখলে থাকা জমি বাংলাদেশের অনুকূলে পাওয়া যায়।

অপরদিকে প্রায় ১৬ বিঘা বাংলাদেশের দখলে থাকা জমি ভারত পায়।  

প্রসঙ্গত, ওই জরিপে বাংলাদেশের প্রাপ্ত জমির পরিমাণ ৯১ বিঘা এবং ভারতের প্রাপ্ত জমির পরিমাণ ২৩.৫ বিঘা।

বাংলাদেশ ও ভারতের সার্ভে বিভাগের যৌথ জরিপের মাধ্যমে প্রাপ্ত বাংলাদেশি জমিগুলো স্থানীয় প্রশাসনের মাধ্যমে প্রকৃত মালিকের কাছে হস্তান্তরের লক্ষে ঠাকুরগাঁও ব্যাটালিয়ন (৫০ বিজিবি) এর পক্ষ থেকে ঠাকুরগাঁও জেলা প্রশাসনের সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় করা হয়েছে।

ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. তানজীর আহম্মদ বলেন, আমরা প্রাথমিকভাবে বুঝতে পারি যে এ জমিগুলো বাংলাদেশের এবং জগদল ও বেউরঝাড়ি সীমান্তের কিছু অংশ বাংলাদেশের জমি হিসেবে আমরা ধারণা করি। তারই প্রেক্ষিতে আমরা ভারতের সঙ্গে কথা বলি এবং এ ভূমি জরিপ করার জন্য আহ্বান জানাই। তাদের আমরা অনুরোধ করি তারা যেন প্রকৃতপক্ষেই জমির মাপের কাজটি করে। বাংলাদেশ বিজিবি এবং বিএসএফের যৌথ জরিপের মাধ্যমে আমরা এ জমি পেয়েছি।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।