ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাশিয়ার আর্কটিক অভিযানে যাওয়ার সুযোগ পেলেন বাংলাদেশের কৌশিক

হোসাইন মোহাম্মদ সাগর, স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
রাশিয়ার আর্কটিক অভিযানে যাওয়ার সুযোগ পেলেন বাংলাদেশের কৌশিক

রাশিয়া থেকে: উত্তর মেরুর উরাল ও আর্কটিক অঞ্চলে অভিযান তো দূরের কথা শুধু পরিদর্শন করাই এক রকম আকাশ কুসুম কল্পনার মতো। বিশ্ব যুব উৎসবের কল্যাণে এমন অসাধ্য সাধনের সুযোগ পেলেন বাংলাদেশের কৌশিক আহমেদ।

রাশিয়ার জাতীয় পরমাণু সংস্থা রোসাটমের পারমাণবিক আইসব্রেকারে চড়ে উরাল ও আর্কটিক অঞ্চলে অভিযানে যাবেন তিনি।

সম্প্রতি রাশিয়ার সোচি শহরে অনুষ্ঠিত বিশ্ব যুব উৎসবে বাংলাদেশের যে ৯৫ জন যুব প্রতিনিধি অংশগ্রহণ করেছেন, তাদেরই একজন কৌশিক আহমেদ।

কৌশিক আহমেদ ময়মনসিংহ জেলার ফুলপুরের বাসিন্দা। তিনি রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ছাত্র।

বিশ্ব যুব উৎসব উপলক্ষে রোসাটম একটি প্রতিযোগিতার আয়োজন করে। এতে বিশ্বের বিভিন্ন দেশের দুই হাজার প্রতিযোগী আবেদন জমা দেন। কয়েক ধাপে যোগ্যতা যাচাইয়ের পর মোট আট দেশের ১৪ জনকে উত্তর মেরুতে বৈজ্ঞানিক ও শিক্ষামূলক অভিযানে যোগদানের জন্য  নির্বাচন করেন কর্তৃপক্ষ। এ প্রতিযোগিতায় একাধিক বাংলাদেশি অংশগ্রহণ করলেও নির্বাচিত হয়েছেন একমাত্র কৌশিক আহমেদ। তার যোগ্যতায় তৃতীয় স্থানে বাংলাদেশের নাম।

কৌশিক আহমেদ বলেন, রোসাটমের পারমাণবিক আইসব্রেকারে চড়ে উত্তর মেরুতে অভিযানে যাওয়া স্বপ্নের মতো। এটা শুধু আমার নয়, এটা আমার বিশ্ববিদ্যালয়ের, এটা বাংলাদেশের অর্জন। এই সুযোগ কাজে লাগিয়ে আমি দেশের জন্য কিছু করতে চাই। বিশ্ব যুব উৎসবে অংশগ্রহণ করে যা শিখেছি, তাও ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা আমার।

বিশ্ব যুব উৎসবে অংশগ্রহণকারী বাংলাদেশ টিমের প্রধান তারেক মাহমুদ ফারহান জানান, কৌশিক আহমেদ আমাদের দেশের অহংকার। তার এই অর্জনের মাধ্যমে দেশের নাম অনন্য উচ্চতায় পৌঁছে যাবে।  

রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ বলেন, অত্যন্ত নিরপেক্ষতার সঙ্গে  বিজয়ীদের নির্বাচিত করা হয়। এটা খুবই চ্যালেঞ্জিং ছিল।  

তিনি আরও বলেন, উত্তর মেরুর এ অভিযান থেকে যে জ্ঞান এবং ধারণা পাবেন অংশগ্রহণকারীরা তা, জীবনের শ্রেষ্ঠ অর্জন হতে পারে।

গত ৫ মার্চ আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা ও সার্টিফিকেট প্রদান করে রোসাটম। রাশিয়ার পরমাণু সংস্থাটির এই অভিযানে বাংলাদেশ, উজবেকিস্তান, ক্যামেরুন, তিউনিসিয়া, বেলারুশ, রাশিয়াসহ আট দেশের প্রতিনিধি রয়েছেন।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
এইচএমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।