ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নতুন মন্ত্রীদের জন্য প্রস্তুত ৫০ গাড়িসহ চালক

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
নতুন মন্ত্রীদের জন্য প্রস্তুত ৫০ গাড়িসহ চালক

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী বর্তমান ক্ষমতাসীন দল বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা সাতটায় বঙ্গভবনে নতুন সরকার হিসেবে শপথ নেবে। এজন্য মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশ অনুযায়ী নতুন সরকারের সম্ভাব্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের জন্য ৫০টি গাড়ি প্রস্তুত রেখেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

একই সঙ্গে ৫০ জন চালকও প্রস্তুত রাখা হয়েছে।

বুধবার (১০ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র আরও জানায়, সরকারি পরিবহন পুল ভবনে গাড়ি ধুয়ে মুছে পরিষ্কার করে মন্ত্রী, প্রতিমন্ত্রীদের জন্য প্রস্তুত করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন মন্ত্রিসভার শপথ উপলক্ষে কাছে গাড়ি চাওয়া হয়েছে। গতবারের অভিজ্ঞতায় এবারও ৫০টি গাড়ি প্রস্তুত রাখা হয়েছে। প্রস্তুত থাকা গাড়িগুলো এরই মধ্যে মন্ত্রিপরিষদের কর্মকর্তারা এসে দেখে গেছেন। বুধবার বিকেলে বা  বৃহস্পতিবার সকালে গাড়িগুলো মন্ত্রিপরিষদ বিভাগের কাছে হস্তান্তর করা হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে জানান, প্রস্তুতকৃত ৫০টি গাড়িতেই প্রতিমন্ত্রী মর্যাদার মনোগ্রাম লাগিয়ে রাখা হয়েছে, সঙ্গে পতাকা টানানোর স্ট্যান্ডও রয়েছে। যেসব গাড়ি মন্ত্রীদের জন্য বরাদ্দ হবে, তাদের গাড়ির পতাকা স্ট্যান্ডে পতাকা টানিয়ে প্রতিমন্ত্রী সম্বলিত স্টিকার খুলে ফেলা হবে। আর যেসব গাড়ি প্রতিমন্ত্রীরা বরাদ্দ পাবেন, তাদের গাড়িতে কোনো পরিবর্তন করতে হবে না। গাড়ির সঙ্গে ৫০ জন চালককেও প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয় অধীন ৫০টি গাড়ির জন্য ৫০ জন চালক নতুন মন্ত্রীদের জন্য অপেক্ষায় আছেন। চালকের সঙ্গে কথা বলে জানা গেছে, যারা বর্তমান মন্ত্রীদের চালক হিসেবে কাজ করছেন, তাদের থেকেই বেশিরভাগ নিয়োগ দেওয়া হচ্ছে। আর যেসব চালক নিজেরা যেতে চাচ্ছেন না বা মন্ত্রীদের পক্ষ থেকে কোনো আপত্তি আছে, সেক্ষেত্রে নতুন চালককে ডিউটি দেওয়া হয়েছে।

এদিকে গাড়ি প্রস্তুত হলেও নতুন মন্ত্রিসভায় কারা স্থান পাচ্ছেন, এখনও তার কোনো ধারণা পাওয়া যায়নি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে মন্ত্রিসভায় থাকা তিন টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রী পদত্যাগ করেছেন। এর বাইরে জাতীয় সংসদ নির্বাচনে তিন প্রতিমন্ত্রী দলীয় মনোনয়ন পাননি। আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছেন আরও তিন প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত,বৃহস্পতিবার সন্ধ্যায় শপথের মধ্য দিয়ে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনা। সব মিলিয়ে এবারসহ তিনি পাঁচবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন। শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারে ৪৫ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী আছেন। এর মধ্যে প্রধানমন্ত্রীসহ ২৪ জন পূর্ণ মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ১০,২০২৪
জিসিজি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।