ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নেত্রকোনা ট্র্যাজেডি দিবস আজ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
নেত্রকোনা ট্র্যাজেডি দিবস আজ 

নেত্রকোনা: আজ ৮ ডিসেম্বর নেত্রকোনা ট্র্যাজেডি দিবস। দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে উদীচী শিল্পীগোষ্ঠীসহ স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

দিবসটি উপলক্ষে শুক্রবার (৮ ডিসেম্বর) নেত্রকোনা ট্র্যাজিডি দিবস উদযাপন কমিটি দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির পালন করেছে।

জানা গেছে, জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ২০০৫ সালের ৮ ডিসেম্বর সকাল সাড়ে ৮টার দিকে নেত্রকোনা জেলা শহরের অজহর রোডস্থ উদীচী শিল্পীগোষ্ঠী কার্যালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলা চালায়। এ হামলায় কিশোরসহ উদীচী শিল্পীগোষ্ঠীর যুগ্ম সাধারণ সম্পাদক খাজা হায়দার হোসেন, সাংগঠনিক সম্পাদক সুদীপ্তা পাল শেলী, মোটর মেকানিক্স যাদব দাসসহ আটজন নিহত এবং কমপক্ষে ৫০ জন আহত হন।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই, শামরিক শাখার প্রধান আতাউর রহমান সানি, জেএমবি কমান্ডার আসাদুজ্জামান, সালাহ্উদ্দিন এবং ইউনূসসহ আটজনকে আসামি করে পৃথক দুটি মামলা দায়ের করে। পরে ঢাকা দ্রুতবিচার ট্রাইব্যুনাল আদালত-২ নেত্রকোনায় ভয়াবহ এ বোমা হামলা মামলার সাত আসামিকে ফাঁসি ও বাংলা ভাইয়ের স্ত্রীকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন।

এদিকে, বোমা হামলায় নিহতদের শ্রদ্ধা ভরে স্মরণ করাসহ নতুন প্রজন্মের সামনে সন্ত্রাস-জঙ্গিবাদ বিরোধী সামাজিক ও সাংস্কৃতিক দুর্বার প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার লক্ষে নেত্রকোনার সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো সম্মিলিতভাবে প্রতি বছরের আট ডিসেম্বর নেত্রকোনা ট্র্যাজিডি দিবস পালন করে আসছে।

কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ৯টা ৩০ মিনিটে উদীচী কার্যালয়ের সামনে কালো পতাকা উত্তোলন, সকাল ১০টায় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০.৪০ মিনটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে প্রতিবাদী মিছিল, ১০টা ৪৩ মিনিট থেকে তিন মিনিট নিরবতা পালন। বেলা ১২টায় কবর জিয়ারত ও শহীদ পরিবারবর্গের সঙ্গে সাক্ষাত, বিকাল ৫টা ৩০ মিনিটে শহীদ মিনার প্রাঙ্গণে সন্ত্রাস, মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী সমাবেশ।

বিভিন্ন আয়োজনে মধ্যে শুক্রবার সকালে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান বীর মুক্তিযোদ্ধা সমাজ কল্যাণ  প্রতিমন্ত্রী আফরাফ আলী খান, সাবেক মন্ত্রী আরিফ খান জয়, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সামছু রহমান খানসহ বিভিন্ন সামাজিক সাংস্কতিক সংঠন।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।