ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তেঁতুলিয়া নদীতে মা ইলিশ রক্ষা অভিযানে জেলেদের হামলা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
তেঁতুলিয়া নদীতে মা ইলিশ রক্ষা অভিযানে জেলেদের হামলা

বরিশাল: বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার তেঁতুলিয়া নদীতে মা ইলিশ রক্ষার অভিযান গিয়ে জেলেদের হামলার শিকার হয়েছেন অভিযানিক দলের সদস্যরা।

শনিবার (১৪ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে তেঁতুলিয়া নদীর মোস্তফাবাজার এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

 

হামলায় মেহেন্দিগঞ্জ উপজেলা মৎস্য অফিসের মাঝি রবিউল হাসান, সুমন সরদার ও মো. সুজন আহত হয়েছেন। পাশাপাশি সরকারি নির্দেশনা অমান্য করে ইলিশ শিকারের সময় জব্দ করা দুটি ইঞ্জিনচালিত নৌকা ছিনিয়ে নেয় হামলাকারীরা।  

বিষয়টি নিশ্চিত করে উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামাল হোসেন বাংলানিউজকে জানান, বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তানভীর আহমেদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত তেঁতুলিয়া নদীতে অভিযান পরিচালনা করেন। এ সময় নদীতে মাছ শিকাররত জেলেদের ধাওয়া করে তিনটি ইঞ্জিনচালিতসহ পাঁচটি নৌকা ও কারেন্ট জাল জব্দ করা হয়। এর পরপরই দেড় থেকে দুইশত নারী পুরুষ এসে তাদের ওপর অতর্কিত হামলা চালায়। হামলাকারীরা দুটি ইঞ্জিনচালিত নৌকা ছিনিয়ে নেয়। আর নৌকা দুটি রক্ষা করতে এগিয়ে গেলে তিন মাঝিকে পিটিয়েছে হামলাকারীরা।  

এ ঘটনায় অজ্ঞাতদের আসামি করে মামলা করা হবে বলে জানিয়েছেন মৎস্য কর্মকর্তা মো. কামাল হোসেন।  

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তানভীর আহমেদ বাংলানিউজকে জানান, হামলার পর একটি ইঞ্জিনচালিতসহ তিনটি নৌকা ও কারেন্ট জাল জব্দ করা হয়েছে। হামলায় কেউ গুরুতর আহত হয়নি। তবে যারা সামান্য আহত হয়েছেন তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।  

তিনি জানান, জব্দ করা কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হবে। আর নৌকা তিনটি নিলামে বিক্রি করা হবে।  

এদিকে হামলার ঘটনায় মামলা করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর আহমেদ।  

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
এমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।